ডেন্টালে ভর্তির আবেদন শুরু মঙ্গলবার

সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ১৬ অক্টোবর (মঙ্গলবার) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। আবেদনের শেষ সময় ২৭ অক্টোবর (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট। স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে সরকারি পর্যায়ে ১টি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটসহ মোট ৯টি ডেন্টাল কলেজে আসনসংখ্যা ৫৩২টি। অপর দিকে বেসরকারি ২৪টি ডেন্টাল কলেজে আসনসংখ্যা ১ হাজার ৩৬০টি। ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৫ ও ২০১৬ এবং ২০১৭ ও ২০১৮ সালে এসএসসি বা সমমান উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৯ থাকতে হবে। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে। কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫-এর কম থাকলে আবেদন করো যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে।

বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের www.dghs.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।