ঢাবির ঘ ইউনিটের পুনঃপরীক্ষা শুক্রবার

প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগে বাতিল হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষা আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মোট ১৯টি কেন্দ্রে বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ১২ অক্টোবর অনুষ্ঠিত ঘ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিতে পারবেন। আর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নতুন একটি অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে৷

মোট ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী পুনঃভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষার হলে মোবাইল বা টেলিযোগাযোগ করা যায়, এ ধরনের ইলেকট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

ঘ ইউনিটে এবার ১৬১৫ আসনের বিপরীতে মোট ৯৫ হাজার ৩৪১ জন প্রার্থী আবেদন করেন৷ পরীক্ষায় অংশ নেন ৭০ হাজার ৪৪০ শিক্ষার্থী, এর মধ্যে পাস নম্বর পান ১৮ হাজার ৪৬৩ জন (২৬.২১ শতাংশ)৷ প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগের মুখে ২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় ১২ অক্টোবরের পরীক্ষায় উত্তীর্ণদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়৷

১২ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের মোট ৮১টি কেন্দ্রে একযোগে ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়৷ পরীক্ষার দিন (শুক্রবার) সকাল ৯টা ১৭ মিনিটে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বাংলা অংশের ১৯টি, ইংরেজি অংশের ১৭টি এবং সাধারণ জ্ঞান অংশের ৩৬টি (বাংলাদেশ ১৬, আন্তর্জাতিক ২০) মোট ৭২টি প্রশ্ন পাওয়া যায়৷ হাতে লেখা ওই ৭২টি প্রশ্নের সঙ্গে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়।