বড় ক্যাম্পাস মনও বড় করে দেয়

>

ড. চৌধুরী মোফিজুর রহমান
ড. চৌধুরী মোফিজুর রহমান

এ বছর ফেব্রুয়ারি মাসে ঢাকার মাদানি অ্যাভিনিউয়ের নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরিত হয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। নতুন ক্যাম্পাস নিয়ে শিক্ষার্থীরা বেশ উচ্ছ্বসিত। এ প্রসঙ্গে কথা বলেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চৌধুরী মোফিজুর রহমান

নতুন ক্যাম্পাসে আসার পর থেকে কি শিক্ষার্থীদের মধ্যে নতুন উদ্যম চোখে পড়ছে?

আমাদের যখন বলা হলো, ২০১৭ সালের ডিসেম্বর মাসের মধ্যে নতুন ক্যাম্পাসে না এলে আমাদের ভর্তি বন্ধ করে দেওয়া হবে, তখনো ক্যাম্পাসটা তৈরি ছিল না। তবু আমরা চ্যালেঞ্জটা নিয়েছি। শুরুর দিকে যখন এসেছি তখন ধুলাবালুর মধ্যে ছাত্রছাত্রীরা খুব কষ্ট করেছে। কিন্তু মেনে নিয়েছে। সে জন্য ওদের ধন্যবাদ দিতেই হয়। আমরা ওদের বলেছি, প্রতিদিন তোমরা আসবে, দেখবে নতুন ইউআইইউ। এখন ক্যাম্পাসটা ছাত্রছাত্রীরা খুব পছন্দ করে। গর্ব করে। সামনে এত বড় মাঠ, ছেলেমেয়েরা আনন্দ পায়। বড় ক্যাম্পাস শিক্ষার্থীদের মনটাও বড় করে দেয়।

এখানে যেসব ল্যাব আছে, তা কি শিক্ষার্থীদের জন্য যথেষ্ট? আর কী কী করার পরিকল্পনা আছে?

এখন ১২টা কম্পিউটার ল্যাব আছে, কিন্তু আমাদের আরও দরকার। আগামী মাসেই আশা করি আরও ৪টা ল্যাব শুরু করতে পারব। আমাদের এখানে মাত্র ৬টা প্রোগ্রাম পড়ানো হয়। নতুন ক্যাম্পাসে ৬টা তলা চালু হয়েছে, ওপরে আরও ৬ তলার কাজ চলছে। যেহেতু সুযোগ আছে, আমরা আরও প্রোগ্রাম চালু করতে চাই। তবে এখন আমাদের প্রথম পরিকল্পনা হলো, আমরা একটা হোস্টেল চালু করার চেষ্টা করছি। শিক্ষার্থীদের জন্য বাসের ব্যবস্থা আছে, তারা বাসে করে আসতে পারে। কিন্তু যানজট ঠেলে এসে ওরা ক্লান্ত হয়ে যায়। আমরা চাই ছেলেমেয়েরা ক্যাম্পাসের কাছেই থাকুক। পড়াশোনায় আরও সময় দেওয়ার সুযোগ পাক।

আপনার কী মনে হয়, আমাদের দেশের শিক্ষার্থীদের ঘাটতির জায়গাটা কোথায়? কোথায় আমরা আরও উন্নতি করতে পারি?

ছোটবেলা থেকেই শিক্ষার্থীদের একটু অন্যভাবে গড়ে তুলতে হবে। একটা হলো, সমস্যা সমাধানের দক্ষতা। আমরা সব করে দিই আর ছাত্ররা মুখস্থ করে। করে দিলে হবে না, ওদের করতে দিতে হবে। আমি দেখেছি শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের খুব অভাব। যেমন ১২ বছর পড়েও আমরা ভালো ইংরেজি বলতে পারি না। একটা সমস্যাকে গণিতের ভাষায় সাজাতে পারি না। পাঠ্যক্রম কিন্তু খারাপ না। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম যথেষ্ট ভালো। কিন্তু শেখানোর পদ্ধতিটার মধ্যে গরল আছে।


সাক্ষাৎকার: মো. সাইফুল্লাহ