সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং নিয়ে সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল (সিএসই) বিভাগের উদ্যোগে ‘শিল্পক্ষেত্রে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহার’ শীর্ষক দিনব্যাপী সেমিনার ও কর্মশালা গত শনিবার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সেমিনারকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শিল্প সহযোগী হিসেবে অংশ নেয় শিল্পপ্রতিষ্ঠান এসএসডি-টেক। এ প্রতিষ্ঠানের চিফ টেকনিক্যাল অফিসার (সিটিও) মুহাম্মদ ইফতেখার উদ্দিন চৌধুরী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি যেসব ধাপ অনুসরণ করে একটি সফটওয়্যার প্রোডাক্ট বাস্তব ক্ষেত্রে তৈরি করতে হয় তার বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি টেলিকম শাখায় যেসব সার্ভিসে সফটওয়্যার ব্যবহার হচ্ছে তার কয়েকটির উদাহরণ দেন। দক্ষ প্রকৌশলী গড়তে ইন্ডাস্ট্রি-একাডেমির মধ্যে একটি কার্যকর সংযোগ স্থাপন করা জরুরি বলে তিনি অভিমত দেন।

কর্মশালায় কোড লেবেল ইন্টারনেট প্রোগ্রামিংয়ের ওপর শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেন এসএসডি-টেকের প্রকৌশলীরা। কর্মশালা শেষে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীদের সনদ তুলে দেন সিএসই বিভাগের প্রধান মো. সামসুল আরেফিন। অনুষ্ঠানটির সমন্বয়কের দায়িত্ব পালন করেন বিভাগের সহকারী অধ্যাপক মীর মু. সাক্বী কাওসার।