শিক্ষক হিসেবে যোগদান করলেন ভিসির জামাতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য (ভিসি) এম আবদুস সোবহানের জামাতা এ টি এম শাহেদ পারভেজ গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) শিক্ষক হিসেবে যোগদান করেছেন। গত শনিবার সিন্ডিকেট সভায় তাঁর নিয়োগ অনুমোদন করা হয়।

বর্তমান উপাচার্যের আমলে নিয়োগ নীতিমালা শিথিল না করা হলে উপাচার্যের জামাতা শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন করতে পারতেন না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বুধবার আইবিএর শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হয়। প্রায় অর্ধশত প্রার্থী সেখানে আবেদন করেছিলেন। তাঁদের ভেতর থেকে চারজনকে নিয়োগ দেওয়া হয়েছে। গত শনিবার বিশ্ববিদ্যালয়ের ৪৮৯তম সিন্ডিকেট সভায় এই নিয়োগ অনুমোদন করা হয়। গতকাল রোববার সকালে নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরা কর্মস্থলে যোগদান করেন।

জানতে চাইলে গতকাল রোববার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএর পরিচালক অধ্যাপক শামসুদ্দোহা বলেন, চারজন শিক্ষক গতকাল সকালে শিক্ষক হিসেবে যোগদান করেছেন। তাঁদের মধ্যে এ টি এম শাহেদ পারভেজও রয়েছেন।

নিয়োগ নীতিমালা পরিবর্তনের আগে আইবিএতে প্রভাষক হিসেবে নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম সিজিপিএ ৩.৫ থাকতে হতো।

একইসঙ্গে একাডেমিক ফলাফলে ব্যাচের প্রথম সাতজন প্রভাষক পদে আবেদন করতে পারতেন। বর্তমান উপাচার্যের আমলে এখন নিয়োগের যোগ্যতা শিথিল করে সিজিপিএ ৩.২৫ করা হয়েছে। প্রথম সাতজনের মধ্যে থেকে নিয়োগের বাধ্যবাধকতাও তুলে দেওয়া হয়। দেশে ঢাকা, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুধু আইবিএ রয়েছে।

যোগ্যতা শিথিল করার ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে কম যোগ্য প্রার্থীরা প্রভাষক পদে চাকরিতে প্রবেশের সুযোগ পাচ্ছেন। এ বিষয়ে গত মঙ্গলবার প্রথম আলোয় একটি প্রতিবেদন প্রকাশিত হয়।