'বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি: অধ্যাপক নুরুল ইসলাম পাঠ'-এর নিবন্ধন শুরু

বাংলার পাঠশালা
বাংলার পাঠশালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি: অধ্যাপক নুরুল ইসলাম পাঠ’–এর নিবন্ধন। বাংলার পাঠশালা পরিচালিত এই পাঠচক্র-১০–এর নিবন্ধন চলবে ২৫ মার্চ বিকেল পাঁচটা পর্যন্ত।

পাঠচক্রে ক্লাস নেবেন অধ্যাপক রেহমান সোবহান, এম. সাইদুজ্জামান, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ড. আতিউর রহমান, ড. মুস্তফা কে. মুজেরী, ড. জাইদী সাত্তার, ড. সুলতান হাফিজ রহমান, ড. কে এ এস মুর্শিদ, অধ্যাপক আবুল বারকাত, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ড. বিনায়ক সেন, ড. কাজী শাহাবুদ্দীন ও ড. আসাদুজ্জামান।

চার মাসব্যাপী এই আয়োজনে মোট ১২টি বিষয়ের ওপর ক্লাস হবে। প্রতি মাসে চারটি করে ক্লাস হবে। প্রতি সপ্তাহের শনিবার বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ক্লাস হবে।

যেসব বিষয়ে পড়ানো হবে
অধ্যাপক নুরুল ইসলামের জীবন ও কর্ম, সত্তরের দশকের জাতীয়করণ ও দুর্ভিক্ষ, বাংলাদেশের প্রথম প্রাতিষ্ঠানিক পরিকল্পনা, উন্নয়ন ও নীতিমালা প্রণয়ন, দুই অর্থনীতি তত্ত্ব থেকে ৬ দফা, বিদেশি সাহায্য ও তার প্রভাব, খাদ্য নিরাপত্তা ও কৃষিনীতি: জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট, গ্রামীণ অকৃষি খাত ও দারিদ্র্য বিমোচন, দুর্নীতি ও সুশাসন এবং গণতন্ত্রর পূর্বে উন্নয়ন, এক–এগারোর অভিজ্ঞতা।

আসনসংখ্যা সীমিত। ক্লাস শুরু হবে ২৮ মার্চ থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের ২০১৭ নম্বর কক্ষে ক্লাস হবে। পাঠ শেষে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হবে। শ্রেষ্ঠ তিনটি লেখাকে পুরস্কৃত করা হবে।

বিস্তারিত দেখুন www.bpathshala.org ওয়েবসাইটে। যোগাযোগ করুন ০১৯১৪৪৪৪৩২০, ০১৪০১১৭৮৯৫১ ও ০১৯২২৮৭৯৩৩৫ নম্বরে।