বাংলাদেশে বসেই জাপানের আইটি পরীক্ষা

গতকাল বুধবার বিকেলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপো ২০১৯ এ ‘জাপান ডে’ উৎসবে অংশগ্রহনকারীদের সঙ্গে অতিথিরা
গতকাল বুধবার বিকেলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপো ২০১৯ এ ‘জাপান ডে’ উৎসবে অংশগ্রহনকারীদের সঙ্গে অতিথিরা

বাংলাদেশে বসেই জাপানের জাতীয় আইটি পরীক্ষায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতা যাচাইয়ের মাধ্যমে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা সিএসই শিক্ষার্থী এবং আইটি ইঞ্জিনিয়ারদের জাপানের বাজারে কাজের সুযোগের এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করে দিয়েছে আইটিইই পরীক্ষা।

গতকাল বুধবার বিকেলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফট এক্সপো ২০১৯ এ ‘জাপান ডে’ উৎসবে বাংলাদেশের একমাত্র জাতীয় আইটি সার্টিফিকেট পরীক্ষায় (আইটিইই) উত্তীর্ণ পরীক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা এ কথা বলেন।

ইনফরমেশন টেকনোলোজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন বা আইটিইই জাপানের একমাত্র এবং গ্রহণযোগ্য আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের পরীক্ষা যা ২০১৩ সাল থেকে বাংলাদেশেও অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমানে এই আইটিইই পরীক্ষা বাংলাদেশেরও আইটি প্রফিসিয়েন্সি বা দক্ষতা যাচাইয়ের জাতীয় পরীক্ষা হিসেবে সরকার স্বীকৃতি দিয়েছে।

প্রতিবছর দুবার (সাধারণত এপ্রিল এবং অক্টোবর) এশিয়ার ৮টি দেশে এক যোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের দুই পরীক্ষায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মাঝে ৫৬ জন সফলতার সাথে পরীক্ষায় উত্তীর্ণ হন। এর মাঝে ২০১৮ সালের মার্চ মাসের পরীক্ষায় পুরো এশিয়াতে বাংলাদেশ মেধাতালিকায় প্রথম এবং তৃতীয় স্থান অর্জন করে। পরবর্তীতে ২০১৮ সালের অক্টোবরের পরীক্ষায় আবার বাংলাদেশ সমগ্র এশিয়ায় প্রথম স্থান অর্জন করে।

আইটিইই পরীক্ষায় উত্তীর্ণদের জন্য জাইকার তত্ত্বাবধানে আইটিইই পরীক্ষার জনসংযোগের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ‘একমাত্রা এন্তারপ্রেনিয়ার্স’ এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ৫৬ জন উত্তীর্ণ পরীক্ষার্থী ছাড়াও আসন্ন পরীক্ষার পরীক্ষার্থী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, জাপান এবং বাংলাদেশের বিভিন্ন আইটি কোম্পানির প্রতিনিধি, বেসিসের কর্মকর্তা, এবং জাইকার ঊর্ধ্বতন প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথিদের মাঝে বক্তব্য রাখেন কানাডিয়ান ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির উপাচার্য মোহাম্মদ মাহফুজুল ইসলাম, লিডসফটের চেয়ারম্যান শেখ আব্দুল আজিজ, ডেটাসফটের চেয়ারম্যান মাহবুব জামান, জাইকার বাংলাদেশ শাখার সহকারী প্রধান প্রতিনিধি ইয়শিফুমি বিতো, ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের জ্যেষ্ঠ ব্যবস্থাপনা পরামর্শক জনাম সাতোশি সুজুকি, কোবে ইন্সটিটিউট অব কম্পিউটিং এর সহকারী অধ্যাপক ইউকিনবু মিয়ামোতো, লন্ডন টি এক্সচেঞ্জের সিইও আলিউর রহমান, আইটিইই প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ গোলাম সারওয়ার প্রমুখ। বক্তব্য শেষে তাদের হাত থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা সন্মাননা পদক গ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইবিএম বাংলাদেশের সাবেক প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার নাভিদ মাহবুব।