এইউডব্লিউয়ের সামার স্কুল

হোটেল আমারিতে অনুষ্ঠিত আয়োজনে উপস্থিত এইউডব্লিউ ও শেভরনের কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষক এবং অতিথিরা
হোটেল আমারিতে অনুষ্ঠিত আয়োজনে উপস্থিত এইউডব্লিউ ও শেভরনের কর্মকর্তা, বিভিন্ন স্কুলের শিক্ষক এবং অতিথিরা

যে মেয়েরা বিজ্ঞান ভালোবাসে, ভবিষ্যতে বিজ্ঞান নিয়ে পড়তে চায় বা ক্যারিয়ার গড়তে চায়, তাদের জন্য একটি দারুণ সুযোগ নিয়ে এসেছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) ও শেভরন। আগামী ৫ জুলাই থেকে শুরু হচ্ছে এইউডব্লিউ ‘সায়েন্স সামার স্কুল’। এ বছর যারা মাধ্যমিক বা ‘ও’ লেভেল পরীক্ষা দিয়েছে কিংবা উচ্চমাধ্যমিক বা ‘এ’ লেভেল পর্যায়ে পড়ছে, তারা পাঁচ সপ্তাহের এই আবাসিক শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবে। গত ২৫ মার্চ হোটেল আমারিতে এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেছে এইউডব্লিউ কর্তৃপক্ষ।

এইউডব্লিউয়ের নিয়মিত শিক্ষকদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অতিথি শিক্ষকেরা শিক্ষার্থীদের ক্লাস নেবেন। চট্টগ্রামে অবস্থিত এইউডব্লিউয়ের মূল ক্যাম্পাসে এই ক্লাস অনুষ্ঠিত হবে। যেহেতু এটি একটি আবাসিক শিক্ষা কার্যক্রম, পাঁচ সপ্তাহের জন্য ক্যাম্পাসেই থাকবে সুযোগ পাওয়া ছাত্রীরা। আন্তর্জাতিক এই বিশ্ববিদ্যালয়ে ভারত, নেপাল, ভুটান, ভিয়েতনাম, পাকিস্তান, কম্বোডিয়াসহ নানা দেশের মেয়েরা পড়ছেন। তাঁদের মাধ্যমে বিভিন্ন দেশের সংস্কৃতির সঙ্গেও পরিচয় হবে সামার স্কুলের শিক্ষার্থীদের।

বায়োইনফরমেটিকস, ক্ল্যাসিক্যাল মেকানিকস, ইলেকট্রিসিটি অ্যান্ড ম্যাগনেটিজম, গণিত ও স্ট্যাটিসটিকস ফর পাবলিক হেলথ—মূলত এই পাঁচ বিষয় থাকবে পাঁচ সপ্তাহের পাঠ্যক্রমে। গতানুগতিক পড়ালেখার বাইরেও নানা কার্যক্রমের মাধ্যমে ছাত্রীদের বিজ্ঞানের বিষয়গুলো পড়ানো হবে। অংশ নেওয়া শিক্ষার্থীরা প্রত্যেকেই সনদ পাবে। যে সবচেয়ে ভালো ফল করবে, সে পাবে ‘এইউডব্লিউ-শেভরন ইমার্জিং উইমেন লিডার ইন স্টিম অ্যাওয়ার্ড’। এ ছাড়া নির্বাচিত কয়েকজন পাবে আংশিক বা পূর্ণ বৃত্তিতে এইউডব্লিউতে পড়ার সুযোগ।

এ বছর সামার স্কুলের জন্য নির্বাচিত ৮০ জন শিক্ষার্থী সুযোগ পাবে। এই প্রকল্পে অংশ নিতে হলে দিতে হবে ৬০০ মার্কিন ডলার বা ৫০ হাজার ২২০ টাকা। তবে আবেদনের মাধ্যমে আংশিক বা শতভাগ ছাড় পাওয়ার সুযোগ আছে। সামার স্কুলের আবেদন গ্রহণ করা হবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এইউডব্লিউয়ের কার্যালয়ে গিয়ে সরাসরি আবেদন করা যাবে। অনলাইনেও আবেদন জমা দেওয়ার সুযোগ আছে। বিস্তারিত: http://asian-university.org/academic-programs/auw-science-summer-school/