ভুল থেকে শিখেছি

মধুবন্তী। আমি ও আমার কয়েক বন্ধু মিলে এই নামের একটি স্টল দিই বর্ষবরণ মেলায়। আমাদের সব পণ্যই ছিল হাতের তৈরি। পণ্য বলতে গয়না। গয়নায় ছিল বাহারি সব নকশা। যেমন ফুল-পাতা, হাতি, বাঘ ইত্যাদি।

ও হ্যাঁ, এই স্টল দেওয়ার আগে আমাদের যে অন্য কোনো উদ্যোগ ছিল এমনটা নয়। আমার পরিচিত একজন খুব সুন্দর কাঠের গয়না বানাতে পারেন। ফেসবুকে ‘রংকন’ নামে তাঁর একটা পেজ থাকলেও ঠিকমতো পণ্য বিক্রি করতে পারছিলেন না। মার্কেটিং নিয়ে পড়ছি বলে একদিন মজা করে বলেছিলেন তাঁর পেজের মার্কেটিং করে দিতে। মেলার কথা শোনার পর ভাবলাম, তাঁর বানানো গয়নাগুলো নিয়ে একটা স্টল দিই। যেই ভাবা সেই কাজ। তাঁকে বলে দিলাম গয়না বানাতে। আরেক বন্ধুর কাছ থেকে আরও কিছু গয়না সংগ্রহ করি।

স্টল দিতে গিয়ে ব্যবসা, ব্যবস্থাপনা, সমন্বয়, দলগত কাজ, পণ্য, ক্রেতা, বিপণন, খুচরা বিক্রেতা—এসব সম্পর্কে বাস্তব কিছু ধারণা পাই। কিছু ভুল তো অবশ্যই ছিল। সবকিছু গোছাতে সমস্যা হয়েছে। ভুলচুক হয়ে গেছে হিসাব রাখার ক্ষেত্রেও। সামনে কোনো আয়োজনে হ্যান্ডিক্রাফট নিয়ে আরও বড় স্টল দেওয়ার ইচ্ছে আছে।

বৈশাখ সামনে রেখে ১১ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে আয়োজন করা হয়েছিল এই বর্ষবরণ মেলার। মেলায় অংশ নেয় ১০টি স্টল।

সানজিদা দিলহান : মার্কেটিং বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়