ঢাবির ডিন নির্বাচন: ১০ অনুষদের ৯টিতে নীল দলের জয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ১০টি অনুষদের ডিন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থক শিক্ষকদের নীল দল নয়টিতে জয়লাভ করেছে। এর মধ্যে নীল দলের দুই শিক্ষক নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। আর একটি অনুষদে জিতেছেন বিএনপি-জামায়াত-সমর্থক সাদা দলের এক শিক্ষক।

আজ সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভোট গ্রহণ শেষে ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন।

কলা অনুষদে নীল দল থেকে ১৭৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন ইতিহাস বিভাগের অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান পেয়েছেন ৭৫ ভোট। বিজ্ঞান অনুষদে নীল দল থেকে ১০২ ভোট পেয়ে জিতেছেন রসায়ন বিভাগের অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী, তাঁর প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম পেয়েছেন ৪৫ ভোট। ব্যবসায় শিক্ষা অনুষদে নীল দল থেকে ১৬১ ভোট পেয়ে জয়ী হয়েছেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক মো. মহব্বত আলী পেয়েছেন ৪৮ ভোট।

জীববিজ্ঞান অনুষদে নীল দল থেকে ১১৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. ইমদাদুল হক, তাঁর প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক ইয়ারুল কবীর পেয়েছেন ৫৭ ভোট। ফার্মেসি অনুষদে নীল দল থেকে ২৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম আবদুর রহমান, নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক মো. সাইফুল ইসলামের চেয়ে ১ ভোট বেশি পেয়েছেন তিনি। চারুকলা অনুষদে নীল দল থেকে ৪৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক নিসার হোসেন, তাঁর প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক দেবাশীষ পাল পেয়েছেন ১৫ ভোট। সামাজিক বিজ্ঞান অনুষদে নীল দল থেকে ১২৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিম, প্রতিদ্বন্দ্বী সাদা দলের প্রার্থী অধ্যাপক এ এস এম আমান উল্লাহ পেয়েছেন ৭২ ভোট।

নীল দল থেকে আইন অনুষদে আইন বিভাগের অধ্যাপক মো. রহমত উল্লাহ এবং আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদে দুর্যোগবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। মাকসুদ কামাল টানা তৃতীয়বার ও রহমত উল্লাহ টানা দ্বিতীয়বার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ডিন নির্বাচিত হলেন। নির্বাচিত ১০ ডিনের মধ্যে শুধু বিজ্ঞান অনুষদের অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী ছাড়া সবাই টানা দ্বিতীয়বার একই পদে নির্বাচিত হয়েছেন।

সাদা দলের একমাত্র বিজয়ী প্রার্থী হলেন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. হাসানুজ্জামান। তিনি পেয়েছেন ৫২ ভোট আর তাঁর প্রতিদ্বন্দ্বী নীল দলের প্রার্থী এ এইচ এম আসাদুল হক পেয়েছেন ৩৪ ভোট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট ১৩টি অনুষদ রয়েছে। অভ্যন্তরীণ ১০টি অনুষদ বাদে অন্য তিনটি অনুষদ পরিচালনা করেন সরকার মনোনীত ডিনরা। অনুষদ তিনটি হলো শিক্ষা অনুষদ, ওষুধ অনুষদ এবং পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদ।