কুমিল্লায় পাসের হার বেড়েছে

কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় দুই বছরের ব্যবধানে পাসের হার বেড়েছে ২৮ দশমিক ১৩ শতাংশ। জিপিএ–৫ ও শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে। জিপিএ-৫–এ দুটি বিভাগে মেয়েরা এবং পাসের হারে ছেলেরা এগিয়ে আছে।

আজ সোমবার দুপুর ১২টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফল ঘোষণা করা হয়। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান ফল ঘোষণা করেন। এ সময় বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন। পাসের হার ৮৭ দশমিক ১৬। ছেলেদের পাসের হার ৮৮ দশমিক ৪৮ ও মেয়েদের ৮৬ দশমিক ১৬। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন। এর মধ্যে ছেলে ৪ হাজার ৩২১ জন, মেয়ে ৪ হাজার ৪৪৩ জন। বিজ্ঞানে পাসের হার ৯৭ দশমিক ৫৬, মানবিকে ৭৬ দশমিক ৬৫ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮৭ দশমিক ৯০।

বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছে ছেলে ৪ হাজার ২৬৩, মেয়ে ৪ হাজার ২১৯ জন। মানবিকে জিপিএ-৫ পেয়েছে ছেলে আটজন ও মেয়ে ৫৪ জন ও ব্যবসায় শিক্ষা শাখায় জিপিএ-৫ পেয়েছে ছেলে ৫০ জন ও মেয়ে ১৭০ জন। এবার শতভাগ পাস করেছে ১৩২টি শিক্ষাপ্রতিষ্ঠান। শূন্যভাগ পাস করা বিদ্যালয় নেই।

২০১৮ সালে এই বোর্ডে পাসের হার ছিল ৮০ দশমিক ৪০ ও ২০১৭ সালে ৫৯ দশমিক শূন্য ৩। ২০১৮ সালে জিপিএ-৫ পায় ৬ হাজার ৮৬৫ জন।

বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. রুহুল আমিন ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের মান্নোয়নের জন্য বোর্ড মতবিনিময়সভা করেছে। ইংরেজি ও গণিতে ভালো করার কারণে এমন প্রত্যাশিত ফল হয়েছে।