বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি: অধ্যাপক আনিসুর রহমান পাঠ-এর নিবন্ধন শুরু

বাঙলার পাঠশালা পরিচালিত পাঠচক্র-১১, ‘বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতি: অধ্যাপক আনিসুর রহমান পাঠ’-এর জন্য নিবন্ধন শুরু হয়েছে। পাঠচক্রে আলোচনা করবেন দেশের প্রখ্যাত বিশেষজ্ঞরা।

এই আয়োজনে ক্লাস নেবেন অধ্যাপক রেহমান সোবহান, এম সাইদুজ্জামান, ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ড. মশিউর রহমান, ড. আতিউর রহমান, ড. সালেহউদ্দিন আহমেদ, ড. সাজ্জাদ জহির, ড. মুস্তফা কে মুজেরী, ড. কে এ এস মুর্শিদ, অধ্যাপক আবুল বারকাত, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ড. বিনায়ক সেন, অধ্যাপক স্বপন আদনান, অধ্যাপক আহমেদ কামাল, অধ্যাপক মঈনুল ইসলাম, ড. শামসুল বারী, খুশী কবির, ড. মেঘনা গুহঠাকুরতা ও শবনম ফেরদৌসি।

চার মাসব্যাপী এ আয়োজনে মোট ১২টি বিষয়ের ওপর ক্লাস হবে। প্রতি সপ্তাহের শনিবার বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্লাস হবে। বিষয়গুলো হলো: অধ্যাপক আনিসুর রহমানের জীবন ও কর্ম, নয়া-ধ্রুপদি অর্থশাস্ত্রে নতুন ভাবনার যোগ: হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণা, মুক্তিযুদ্ধ-১ (২৫ মার্চ ১৯৭১-এর আগ পর্যন্ত), মুক্তিযুদ্ধ-২ (২৫ মার্চ ১৯৭১-এর পর হতে ১৬ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত), মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মূল্যবোধের লড়াই, ১৯৭৪ সালের বন্যা ও দুর্ভিক্ষ, গতানুগতিক সমাজতন্ত্রের সমালোচনা, দ্বিতীয় নির্বাসন ও জেনেভায় আইএলওতে যোগদান, গণগবেষণা (পার)-১: তত্ত্ব নির্মাণ: ভূমি সেনা থেকে গণগবেষণা তত্ত্ব ( PAR), গণগবেষণার (PAR) ফলাফল: বাংলাদেশ ও বিশ্বের, অধ্যাপক আনিসুর রহমানের রবীন্দ্রনাথ ও রবীন্দ্রসংগীত পাঠ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শেষ চেষ্টা এবং মহান নেতার একটি মূল্যায়ন এবং তাঁর দারিদ্র্য ও বৈষম্য ভাবনা।

এই আয়োজনে আসনসংখ্যা সীমিত। নিবন্ধনের শেষ তারিখ আগামী ২ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত। আগামী ৩ আগস্ট সকাল ১০টা থেকে আর সি মজুমদার মিলনায়তনে ক্লাস শুরু হবে। ক্লাস হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের ২০১৭ নম্বর ক‌ক্ষে। পাঠচক্র শেষে অংশগ্রহণকারীদের দেওয়া হবে সার্টিফিকেট। এ ছাড়া শ্রেষ্ঠ ৩টি লেখাকে পুরস্কৃত করা হবে। পুরস্কারের মূল্যমান ২০ হাজার টাকা, ১৫ হাজার ও ৭ হাজার ৫০০ টাকা।

আয়োজনের বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায়: www.bpathshala.org । মোবাইল: ০১৯১৪-৪৪৪৩২০, ০১৬৮৫-৭৬১৬৩৪, ০১৭৬৭-৮৩৮১৮৯। ই-মেইল: [email protected]