বাকৃবিতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলামের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক মো. আজহারুল ইসলাম, ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম জাকির হোসেন এবং সহকারী প্রক্টর চয়ন গোস্বামীকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়। তবে কত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে, বিজ্ঞপ্তিতে সে বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

বিশ্ববিদ্যালয়ের শহীদ জামাল হোসেন হল ইউনিটের ছাত্রলীগের সভাপতি দীপক হালদারকে সালাম না দেওয়ায় মো. মাকসুদুল হক নামের এক শিক্ষার্থীকে রাতভর নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মীর বিরুদ্ধে। নির্যাতনের শিকার মাকসুদুল পশুপালন অনুষদের প্রথম বর্ষের এবং জামাল হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।

কমিটির সদস্য ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম জাকির হোসেন বলেন, আগামীকাল বুধবার কমিটির সভা ডাকা হয়েছে। শিগগিরই তদন্ত করে প্রতিবেদন দাখিল করা হবে। অভিযোগের সত্যতা পেলে দ্রুততম সময়ের মধ্যে অভিযুক্ত ছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. সবুজ কাজী প্রথম আলোকে বলেন, ঘটনার সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত থাকলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নিলে ছাত্রলীগ সহযোগিতা করবে।