উপাচার্যের চিরকুট দেওয়ার সুযোগ নেই: ঢাবি কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ধ্যাকালীন প্রোগ্রামে ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতাকে চিরকুটের মাধ্যমে অবৈধভাবে ভর্তির সুযোগ দেওয়া হয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা সত্য নয় বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত মার্চে ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিলের পরপর একটি বিভাগের প্রোগ্রামে এসব ভর্তি হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, উপাচার্য কোনো বিভাগ বা ইনস্টিটিউটে ভর্তির জন্য কোনো শিক্ষার্থীকে চিরকুট বা কোনো নির্দেশনা দেননি, দেওয়ার সুযোগ নেই।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি করা হয়। প্রকাশিত ওই খবরকে ‘অবান্তর, অসত্য ও দায়িত্বহীন’ হিসেবে আখ্যা দেওয়া হয়। আর এ বিষয়ে বক্তব্য জানাতে কাল মঙ্গলবার বিকেলে সংবাদ সম্মেলন করবেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম।

গতকাল রোববার প্রথম আলোয় ‘পরীক্ষা ছাড়াই ভর্তি হয়ে ডাকসু নেতা’ শিরোনামে প্রধান প্রতিবেদন প্রকাশিত হয়৷ প্রথম আলোর অনুসন্ধান বলছে, ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর এবং সদস্য রাকিবুল হাসান, নজরুল ইসলাম, মুহা. মাহমুদুল হাসান ও নিপু ইসলাম নির্বাচনের তফসিল ঘোষণার পর উপাচার্য ও সংশ্লিষ্ট অনুষদের ডিনের চিরকুটে পরীক্ষা ছাড়াই ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হয়েছিলেন। স্যার এ এফ রহমান হল সংসদের ভিপি আবদুল আলিম খানও একইভাবে ওই প্রোগ্রামে ভর্তি হয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় দৈনিকে দুদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগে মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে কথিত ‘চিরকুটে ভর্তি’ বিষয়ে প্রকাশিত একটি খবরের প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। খবরটির মাধ্যমে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপচেষ্টা চালানো হয়েছে। প্রকৃতপক্ষে উপাচার্য কোনো বিভাগ বা ইনস্টিটিউটে ভর্তির জন্য কোনো শিক্ষার্থীকে ‘চিরকুট’ বা কোনো নির্দেশনা কখনো দেননি, দেওয়ার সুযোগ নেই। নির্দিষ্ট নিয়মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভর্তি কার্যক্রম সম্পাদন করেন। তাই উপাচার্যকে আবর্তন করে অবান্তর, অসত্য, দায়িত্বহীন বক্তব্য ও তথ্য প্রচার না করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হলো।

সন্ধ্যাকালীন বা প্রফেশনাল একাডেমিক কার্যক্রম বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।