মৌসুমী মৌয়ের ছড়ার বই স্কুল গ্রন্থাগারে রাখতে হবে না

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সমালোচনার মুখে কবি মৌসুমী মৌয়ের লেখা তিনটি ছড়ার বই প্রাথমিক বিদ্যালয়ের গ্রন্থাগারে রাখার আদেশ বাতিল করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১১ সেপ্টেম্বর পৃথক এক চিঠিতে এসব ছড়ার বই রাখার বিষয়ে দেওয়া আগের আদেশ বাতিল করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৭ জুলাই এক চিঠিতে ‘অপরিচিত কবি’ মৌসুমী মৌয়ের লেখা তিনটি ছড়ার বই ও কবি কুমার সুশান্ত সরকারের লেখা একটি বই প্রাথমিক বিদ্যালয়ের গ্রন্থাগারে রাখার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়। মাঠপর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া ওই চিঠি বিদ্যালয়গুলোতেও পাঠানো হয়। তবে মৌসুমী মৌয়ের লেখা ‘বাংলা ছেড়ে ভাগ’, ‘রামছাগলের পাঠশালা’ ও ‘জাগরণ আসবেই’—এই তিনটি ছড়ার বই বিদ্যালয়ের গ্রন্থাগারে রাখার নির্দেশনা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও অনেকে নানা ধরনের মন্তব্য করে পোস্ট দেন। এমন পরিস্থিতিতে ওই তিনটি ছড়াসহ চারটি বই গ্রন্থাগারে রাখার আদেশের কার্যকারিতা বাতিল করল অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির প্রথম আলোকে বলেন, বই রাখাসংক্রান্ত যে চিঠি দেওয়া হয়েছিল, পরে তা বাতিল করা হয়েছে।

রাজধানীর একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক বাতিলসংক্রান্ত আদেশ পাওয়ার কথা জানিয়েছেন। তবে তাঁদের বিদ্যালয়ে এই বই কেনা হয়নি। তাঁর ধারণা, কোনো কোনো বিদ্যালয়ে কেনাও হতে পারে।