পথ দেখায় ঐতিহ্য

গত ১৫ সেপ্টেম্বর আন্তবিভাগ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে পুণ্ড্র ডিবেটিং ক্লাব
গত ১৫ সেপ্টেম্বর আন্তবিভাগ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে পুণ্ড্র ডিবেটিং ক্লাব

১৯৩৯ সালে প্রতিষ্ঠিত সরকারি আজিজুল হক কলেজে একসময় অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ্‌, সাহিত্যিক সৈয়দ মুজতবা আলীর মতো গুণীজন। বিতর্কের মঞ্চে এই কলেজের শিক্ষার্থীরা যদি আলো না ছড়ান, তাহলে হয় কী করে! খোঁজখবর নিতে আমরা যোগাযোগ করেছিলাম বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের পুণ্ড্র ডিবেটিং ক্লাবের সদস্যদের সঙ্গে।

প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীরা বিএনসিসি, রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট, বাঁধন ছাড়াও সাংস্কৃতিক কর্মকাণ্ডের ক্লাব কলেজ থিয়েটার, পরিবেশবাদী সংগঠন তীরের সঙ্গে যুক্ত আছেন। দীর্ঘদিনের পথচলায় পুণ্ড্র ডিবেটিং ক্লাব বিতার্কিক তৈরির কারিগর হিসেবে একটা আলাদা পরিচিতি গড়ে তুলেছে।

শুরু থেকে এখন পর্যন্ত সমকালীন বিতর্ক, পরিবেশ দিবস, রাজশাহী বিভাগীয় বিতর্ক, দুর্নীতিবিরোধী বিতর্ক, মাদকবিরোধী বিতর্ক, কোকা–কোলা ভাষা বিতর্ক, আইসিটি বিতর্ক, যুব ছায়া সংসদের মতো আয়োজনগুলোতে কলেজের প্রতিনিধিত্ব করেছে পুণ্ড্র ডিবেটিং ক্লাব। সদস্য হয়েছে ন্যাশনাল ডিবেট ফেডারেশনের (এনডিএফবিডি)। এ ছাড়া জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে বিতর্কে অংশগ্রহণ করেছেন সংগঠনের সদস্যরা।

যে কলেজের অধ্যক্ষ ছিলেন চাচা কাহিনীর লেখক, সেখানে ‘জয়কাহিনি’ তো থাকতেই হয়! পক্ষে-বিপক্ষে যুক্তি স্থাপন করে বেশ কয়েকটি পুরস্কারও ছিনিয়ে এনেছেন পুণ্ড্র ডিবেটিং ক্লাবের সদস্যরা।

জাতীয় পর্যায়ে একবার জয়ী, রাজশাহী বিভাগে দুটি বিতর্কের মধ্যে দুইবারই সেমিফাইনালিস্ট, বগুড়া জেলায় চারটির মধ্যে তিনটিতে জয়ী ও একটিতে রানার্স আপ হয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন তাঁরা। এ ছাড়া গত এক বছরে দুর্নীতিবিরোধী ও মাদকবিরোধী বিতর্কে চ্যাম্পিয়ন আর জাতীয় শিক্ষা সপ্তাহে জাতীয় পর্যায়ে ক্লাবের হয়ে তৃতীয় স্থান অধিকার করার গৌরব ক্লাবের সদস্যদের আরও প্রেরণা দিয়েছে।

বর্তমানে ক্লাবটিতে ৪৭ জন সক্রিয় সদস্য রয়েছেন। বিতর্কে আগ্রহী শিক্ষার্থীদের বাছাই করে ক্লাবের সদস্য করা হয়। সেরা বিতার্কিক, প্রাক্তণ শিক্ষার্থী সদস্য বা উপদেষ্টা এবং শিক্ষকদের মতামত সাদরে গ্রহণ করার মানসিকতা ক্লাবটিকে আরও শক্তিশালী ও স্বতন্ত্র করেছে।

২০১৪ সালে ডিবেটিং ক্লাব সরকারি আজিজুল হক কলেজ বগুড়া নামে কলেজটির বাংলা বিভাগে প্রীতি বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে যাত্রা শুরু হয়েছিল। তৎকালীন অধ্যক্ষ ড. দীপকেন্দ্র নাথ ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক দেবদুলাল দাসকে নিয়ে কিছু উদ্যমী ছাত্র গড়ে তোলেন ক্লাবটি। প্রতিষ্ঠাতা সংগঠক হিসেবে মো. সিজুল ইসলাম, মৌসুমী আক্তার, শাকিল মিয়া, মাসফিকুর রহমান, রাশেদুল ইসলামসহ বেশ কয়েকজনের নাম বারবার উঠে আসে ক্লাবের পথচলার কথা জানতে গিয়ে। পুণ্ড্র ডিবেটিং ক্লাবের কথা বলতে গিয়ে বর্তমান সভাপতি অরূপ রতন শীল জানালেন আরও একটি তথ্য। ‘সেই সময়ের বিতার্কিকেরা কোনো এক প্রতিযোগিতার বিচারক মিলি আপার সঙ্গে পরিচিত হয়ে জানতে পারেন, ১৯৯১ সালে জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় আমাদের কলেজের চ্যাম্পিয়ন হওয়ার গল্প। সেই থেকে উদ্যমী হয়েছিল ছাত্ররা। ২৮ জুন ২০১৪ সরকারি আজিজুল হক কলেজের বাংলা বিভাগে প্রীতি বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে যাত্রা শুরু করেছিল ডিবেটিং ক্লাব সরকারি আজিজুল হক কলেজ বগুড়া। ২০১৬ সালের এপ্রিলে শিক্ষকদের ইচ্ছায় ক্লাবের নাম পরিবর্তন করে পুণ্ড্র ডিবেটিং ক্লাব সরকারি আজিজুল হক কলেজ বগুড়া রাখা হয়।’

প্রতিবছর শিক্ষক, সদস্য ও উপদেষ্টাদের সম্মতিতে ক্লাবের কার্যকরী পর্ষদের সদস্য নির্বাচিত হন। তাঁদের হাত ধরেই চলতে থাকে নিয়মিত বিতর্কচর্চা, সদস্য সংগ্রহ, আয়োজনে অংশগ্রহণের যাবতীয় কার্যক্রম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন হওয়ার পর এই প্রথম আন্তবিভাগ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে পুণ্ড্র ডিবেটিং ক্লাব। প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হলো গত ১৫ সেপ্টেম্বর।

সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও ক্লাবের সমন্বয়ক মোস্তফা কামাল সরকার বলেন, ‘বিতর্ক বিষয়ে বিভিন্ন প্রাতিষ্ঠানিক শিক্ষা, কর্মশালা নিয়মিতভাবে করাতে পারলে এই কলেজের শিক্ষার্থীরা আরও ভালো করতে পারবে। জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় নাম লেখানোর জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। নিয়মিতভাবে আন্তজেলা কলেজ বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করার ইচ্ছে আছে।’