'আগামী দিনের চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে'

পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির আয়োজনে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের সঙ্গে মতবিনিময় সভায় প্রশ্ন করেন এক শিক্ষার্থী। গতকাল দুপুরে বগুড়া সদর উপজেলার গোকুল এলাকায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে।  ছবি: প্রথম আলো
পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির আয়োজনে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের সঙ্গে মতবিনিময় সভায় প্রশ্ন করেন এক শিক্ষার্থী। গতকাল দুপুরে বগুড়া সদর উপজেলার গোকুল এলাকায় বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে। ছবি: প্রথম আলো
>বেসরকারি পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, বিশ্ববিদ্যালয় থেকে শুধু পাস করলে সফলতা না–ও আসতে পারে। সফলতা অর্জন করতে হলে ভালো ফল করতে হবে। পাঠ্য বিষয়ের বাইরে বেশি করে ভালো বই পড়তে হবে—বাংলা, ইংরেজি, বিজ্ঞান, প্রোগ্রামিং, রোবটিং চর্চা করতে হবে। খেলার মাঠে যেতে হবে। নাটক, সিনেমায় যেতে হবে। বিতর্কসহ নানা সৃজনশীল কাজে নিজেকে যুক্ত রাখতে হবে। সফল ব্যক্তিদের অনুসরণ করতে হবে। সফলদের জীবনের ভালোটা নিতে হবে। আগামী দিনের চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে, শাণিত করতে হবে। চেষ্টা করলে সফলতা আসবেই। জীবনে কেউ এমনিতেই বড় হয় না। চেষ্টা করলে অনেক কিছু করা যায়। নতুন পথের সন্ধান মেলে।

 গতকাল রোববার দুপুর ১২টায় বগুড়ার বেসরকারি বিশ্ববিদ্যালয় পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির মিলনায়তনে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রথম আলো সম্পাদক আরও বলেন, সফল ব্যক্তিদের সাফল্যের গল্প অনুপ্রাণিত করে। রাজশাহীর পলান সরকারের বিনা পয়সায় বই বিলানোর কাহিনির কথা উল্লেখ করে প্রথম আলো সম্পাদক বলেন, শিক্ষিত, সচ্ছল না হয়েও নিজের পকেটের টাকায় বই বিলিয়ে তিনি দৃষ্টান্ত স্থাপন করেছেন। একুশে পদক পেয়েছেন। প্রথম আলোতে সেই সাফল্যের গল্প ছাপা হয়েছে। কার্তিক পরামানিক নামে আরেকজন মানুষ সচ্ছল না হয়েও নিজের টাকায় গাছ লাগিয়েছেন। সফল হতে হলে এসব মহান ব্যক্তিত্বকে অনুসরণ করতে হবে।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাফিজা আলম বলেন, রবীন্দ্রনাথকে শুধু চর্চা করলে হবে না, বুকে ধারণ করতে হবে। পরিবার, সমাজ, রাষ্ট্র—সব জায়গায় রবীন্দ্রনাথের চেতনার বাস্তবায়ন থাকতে হবে। প্রথম আলোকে এ ব্যাপারে ভূমিকা রাখতে হবে।

বিবিএর শিক্ষার্থী সুজানা রহমান বলেন, ‘পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিকে নিয়ে প্রথম আলোতে বেশি করে খবর দেখতে চাই।’

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজিরুল ইসলাম, রাকিব হাসান, হোমাইরা কবির আল মাহমুদ, সুমন, জুবায়ের রহমান প্রমুখ প্রথম আলো নিয়ে নানা প্রশ্ন ও প্রত্যাশার কথা উল্লেখ করেন।

 প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, প্রথম আলো শিক্ষার্থীদের জন্য গণিত অলিম্পিয়াড, ফিজিকস অলিম্পিয়াড, বিতর্ক উৎসব, ভাষা প্রতিযোগ, প্রোগ্রামিং প্রতিযোগিতা, তারুণ্যের জয়োৎসব, বিজ্ঞান উৎসবসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে। পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতেও এসব কর্মকাণ্ড হতে পারে। ‘স্বপ্ন নিয়ে’ পাতায় এই ক্যাম্পাস নিয়ে প্রতিবেদন হতে পারে।

অনুষ্ঠানে পুণ্ড্র ইউনিভার্সিটির উপাচার্য এ কে এম আজাদ-উদ-দৌলা প্রধান ছাড়াও ইউনিভার্সিটির নির্বাহী ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মো. মতিউর রহমান, ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ ও ডিন মো. রফিকুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক মো. আনসার আলী তালুকদার, রেজিস্ট্রার মো. মসলেম উদ্দিনসহ অন্য শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের সেমিনার হলে টিএমএসএস মেডিকেল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গেও মতবিনিময় করেন প্রথম আলো সম্পাদক। মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মতিউর রহমান বলেন, সফল চিকিৎসকদের মানবিক, বিনয়ী ও নম্র হতে হয়। সেবাপ্রত্যাশী রোগীরা চিকিৎসকদের কাছে ভালো ব্যবহার আশা করেন। 

অনুষ্ঠানে বেসরকারি সংস্থা টিএমএসএসের উপনির্বাহী পরিচালক-২ মো. মতিউর রহমান, টিএমএসএস স্বাস্থ্য বিভাগের নির্বাহী উপদেষ্টা ডা. মওদুদ হোসেন আলমগীর ছাড়াও মেডিকেল কলেজের অন্যান্য বিভাগের শিক্ষকেরা উপস্থিত ছিলেন।