তদন্ত কমিটির কাছে উপাচার্যের বিরুদ্ধে নানা অভিযোগ

উপাচার্য খোন্দকার নাসির উদ্দিন। ফাইল ছবি
উপাচার্য খোন্দকার নাসির উদ্দিন। ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটির কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে ধরেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এসব অনিয়মের মধ্যে রয়েছে বিভিন্ন পর্যায়ে শিক্ষক-কর্মকর্তা নিয়োগ ও পদোন্নতি, কেনাকাটা, শিক্ষার্থী ভর্তিসহ নানা ঘটনা। কেউ কেউ তুচ্ছ কারণে শিক্ষক-শিক্ষার্থীদের কারণ দর্শানোর নোটিশ বা বহিষ্কারের কথাও বলেছেন। তদন্ত কমিটির কাছে বক্তব্য দিয়েছেন, এমন শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এসব অভিযোগ সম্পর্কে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার ও আগের দিন বুধবার তদন্ত কমিটি শিক্ষক-শিক্ষার্থীদের বক্তব্য নিয়েছেন। পাশাপাশি উপাচার্য, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদেরও বক্তব্য নিয়েছে কমিটি।

>

বিশ্ববিদ্যালয়ে নিয়োগ, ভর্তি, কেনাকাটাসহ বিভিন্ন অভিযোগ তুলে ধরেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এক সপ্তাহে তিন সহকারী প্রক্টরের পদত্যাগ।

অন্যদিকে ‍‘প্রশাসনের ইন্ধনে’ শিক্ষার্থীদের ওপর হামলা এবং এ বিষয়ে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় গতকাল আরও একজন সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। পদত্যাগকারী সহকারী প্রক্টর মো. তরিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, সহকারী প্রক্টরের পাশাপাশি শিক্ষক সমিতির নির্বাচিত সদস্যের পদ থেকেও তিনি পদত্যাগ করেছেন। এর আগে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে পদত্যাগ করেন সহকারী প্রক্টর হুমায়ুন কবির। এরপর বিদ্যমান পরিস্থিতিতে ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে পদত্যাগ করেন সহকারী প্রক্টর নাজমুল হক খান। এ নিয়ে মোট তিনজন সহকারী প্রক্টর পদত্যাগ করলেন।