দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থানে আশা দেখছেন ঢাবি শিক্ষার্থীরা

প্রধানমন্ত্রীর শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে ডাকসুর সদস্য তানভীরের নেতৃত্বে আলোর মিছিল। ছবি: প্রথম আলো
প্রধানমন্ত্রীর শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে ডাকসুর সদস্য তানভীরের নেতৃত্বে আলোর মিছিল। ছবি: প্রথম আলো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশজুড়ে দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযানের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক দুর্নীতি ও অনিয়ম রোধে আশার আলো দেখছেন শিক্ষার্থীরা। তাঁদের প্রত্যাশা, চলমান শুদ্ধি অভিযানের ঢেউয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বেচ্ছাচারিতা, শিক্ষক নিয়োগে অনিয়ম, নিয়োগ-বাণিজ্য, গবেষণায় চৌর্যবৃত্তি ও ছাত্ররাজনীতির অবক্ষয়ের মতো বিষয়গুলোরও বিলোপ হবে।

প্রধানমন্ত্রীর দুর্নীতিবিরোধী আলোর অগ্রযাত্রা ও শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে আজ রোববার শিক্ষার্থীরা ক্যাম্পাসে ‘আলোর মিছিল’ করেন৷ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে আলোর মিছিলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে মিছিলটি মধুর ক্যানটিনে গিয়ে শেষ হয়। মিছিলে ‘শেখ হাসিনা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘দুর্নীতির বিরুদ্ধে, আগুন জ্বালো’ ইত্যাদি স্লোগান দেওয়া হয়।

কর্মসূচির উদ্যোক্তা ডাকসুর সদস্য তানভীর হাসান প্রথম আলোকে বলেন, ‘এত দিন ধরে অন্ধকারে থাকা সমাজকে বঙ্গবন্ধুতনয়া দেশরত্ন শেখ হাসিনা যে আলোর দিশা দেখিয়েছেন, তার ছোঁয়া যেন ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত পৌঁছায়। শুদ্ধিকরণের মাধ্যমে ইতিমধ্যে তিনি ছাত্ররাজনীতিকে অনন্য মাত্রা দিয়েছেন। এই ধারা অব্যাহত থাক। আমরা আশাবাদী, প্রধানমন্ত্রীর এই অভিযান বাংলাদেশের আপামর জনসাধারণের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুঃখ-দুর্দশা লাগবেও সাহায্য করবে।’