চট্টগ্রামে বহুজাতিক শিক্ষা সম্মেলন সম্পন্ন

.
.

উচ্চশিক্ষা-বিষয়ক পরামর্শদাতা প্রতিষ্ঠান মেইসেসের উদ্যোগে গতকাল শনিবার চট্টগ্রামে বার্ষিক বহুজাতিক শিক্ষা সম্মেলন এবং চতুর্থ বার্ষিক ব্যক্তিগত বিবৃতি রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান ও মালয়েশিয়ার প্রায় ৮০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা বিদেশে উচ্চশিক্ষার ব্যাপারে সরাসরি এই প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সুযোগ পান। এ ছাড়া সম্প্রতি ঢাকায় আয়োজিত এ অনুষ্ঠানে চতুর্থবারের মতো বার্ষিক ব্যক্তিগত বিবৃতি রচনা প্রতিযোগিতার পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় ঢাকা ও চট্টগ্রামের ১২টি এ লেভেল স্কুলের প্রায় ৬০০ অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্য থেকে সেরা ৩০ জনকে পুরস্কৃত করা হয়। তাদের মধ্যে প্রথম স্থান অধিকার করে ডিপিএসএসটিএস স্কুল থেকে আরিবা আলি, প্রথম রানারআপ ডিপিএসএসটিএস স্কুল থেকে রিয়ানা আফরোজ এবং দ্বিতীয় রানারআপ সাউথ ব্রিজ স্কুল থেকে রাফিযা মির্জা। প্রতিযোগিতার বিচারক হিসেবে গ্লাসগো বিশ্ববিদ্যালয়, কুইন মেরি বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাজ্যের আটটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা ছিলেন। মেইসেসের প্রতিষ্ঠাতা অংশীদার টিনা সালেম মঞ্জুর, ব্যবস্থাপনা অংশীদার রোহাম মঞ্জুরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এবং অভিভাবকদের উপস্থিতিতে এ পুরস্কার বিতরণ করা হয়।

সম্মেলনে এ বছর অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যুক্তরাজ্যের রাসেল গ্রুপের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, গ্লাসগো বিশ্ববিদ্যালয়, লিভারপুল বিশ্ববিদ্যালয়, নটিংহাম বিশ্ববিদ্যালয়, লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়, কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্ট এবং কভেন্ট্রি বিশ্ববিদ্যালয়, ইউএসইউ ব্রিস্টল, যুক্তরাষ্ট্র থেকে দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া থেকে নিউক্যাসল বিশ্ববিদ্যালয়, কানাডা থেকে রয়্যাল রোডস বিশ্ববিদ্যালয়, ম্যানিটোবার আন্তর্জাতিক কলেজ, ফ্রেজার ইন্টারন্যাশনাল কলেজ অন্যতম। বিজ্ঞপ্তি