আসছে বিজমায়েস্ট্রোসের চূড়ান্ত পর্ব

বিজমায়েস্ট্রোসের প্রতিযোগীরা। ছবি: সংগৃহীত
বিজমায়েস্ট্রোসের প্রতিযোগীরা। ছবি: সংগৃহীত

পড়ালেখা শেষ করে কর্মজীবনে প্রবেশ করার আগে শিক্ষার্থীদের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা দেওয়ার জন্য ইউনিলিভার আয়োজন করে বিজমায়েস্ট্রোস। এবার দশমবারের মতো আয়োজিত হচ্ছে বিজমায়েস্ট্রোস ২০১৯। এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে যাঁরা চ্যাম্পিয়ন হন, তাঁরা আন্তর্জাতিক পর্যায়ে ইউনিলিভার আয়োজিত প্রতিযোগিতা ‘ফিউচার লিডারস লিগে’ (এফএলএল) অংশ নেওয়ার সুযোগ পান। জাতীয় পর্যায়ে যাঁরা বিজয়ী হন, তাঁরা ইউনিলিভারে ম্যানেজমেন্ট ট্রেইনি পদে কাজ করার সুযোগ পান। 

এ বছর বিজমায়েস্ট্রোসের বিষয় ‘পারপাস-লেড, ফিউচার-ফিট’। ইউনিলিভারের নামকরা ব্র্যান্ডগুলো নিয়ে কীভাবে সময় ও সমাজের পরিবর্তনশীলতার মধ্য দিয়ে ভবিষ্যতের জন্য ব্যবসাকে তৈরি করা যায়—সেই চ্যালেঞ্জ সামনে নিয়ে কাজ করছেন এবারের প্রতিযোগীরা। গত ২৬ সেপ্টেম্বর অনলাইনে শুরু হয়েছিল নিবন্ধনের প্রক্রিয়া। প্রথম পর্বে পাঁচ মিনিটের একটি ভিডিওতে ইউনিলিভারের কোনো একটি ব্র্যান্ডের উদ্দেশ্য ভোক্তাদের সামনে উপস্থাপন করতে হয়। সারা দেশের ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯৫টি দল এ বছর নিবন্ধন করেছিল। যাচাই–বাছাইয়ের পর ২০টি দল সুযোগ পায় পরবর্তী পর্বে। 

তৃতীয় পর্ব ও সেমিফাইনাল শেষে এ মাসে চূড়ান্ত পর্বে মুখোমুখি হবে ফাইনালে সুযোগ পাওয়া দলগুলো। বিজয়ী দল চলে যাবে ‘ইউনিলিভার ফিউচার লিডারস লিগ ২০২০’–এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে।