ঢাবির 'ক' ইউনিটের ফলাফল স্থগিত

অসামঞ্জস্যের অভিযোগ ওঠায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল স্থগিত করা হয়েছে। পর্যালোচনা করে শিগগিরই আবার ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোববার রাত নয়টার দিকে ‘ক’ ইউনিটের ফল স্থগিতের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক তোফায়েল আহমদ চৌধুরী। প্রথম আলোকে তিনি বলেন, ‘গণমাধ্যমের প্রতিবেদনের মাধ্যমে ফলাফলে অসামঞ্জস্যের বিষয়টি আমাদের নজরে আসে। পরে খোঁজ নিয়ে আমরা বিষয়টির সত্যতাও পাই। একটি সেটের প্রশ্নপত্রে সমস্যার কারণে এটি ঘটেছে। তাই ফলাফলটি স্থগিত রেখে পর্যালোচনা করা হবে। পর্যালোচনা শেষে শিগগিরই ফলাফল প্রকাশ করা হবে।’

এর আগে রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে উপাচার্য মো. আখতারুজ্জামান ‘ক’ ইউনিটের ফল ঘোষণা করেন। পরীক্ষার এক মাস পর প্রকাশিত ফলাফলে ১৩.০৫ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হন। পরীক্ষায় নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেন ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী। এক হাজার ৭৯৫ আসনের বিপরীতে ৮৫ হাজার ৮৭৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

এদিকে ফলাফল প্রকাশের পরপরই ‘অবিশ্বাস্যরকমের অসামঞ্জস্যের’ অভিযোগ তোলেন অনেক অভিভাবক। খোরশেদ আলম নামের এক অভিভাবক বলেন, তাঁর ছেলে রাজধানীর নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করে ভর্তি পরীক্ষায় অংশ নেন। পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানে তাঁর ছেলে মোটামুটি ভালো নম্বর পেলেও গণিতে পেয়েছেন মাত্র ১.২।

হলিক্রস কলেজ থেকে পাস করে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া এক ছাত্রীর ভাই বলেন, পরীক্ষার পর গণিত অংশের প্রশ্ন সমাধান করে তাঁরা দেখেছেন, ওই অংশে উত্তর করা ১১টি প্রশ্নের মধ্যে প্রতিটিরই সঠিক উত্তর দিয়েছেন তাঁর বোন। কিন্তু ফলাফলে দেখা যাচ্ছে ৮টি উত্তর ভুল।