শাবিপ্রবিতে ভর্তি-ইচ্ছুকদের জন্য বিনা মূল্যে বাস ও বাইক

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তি পরীক্ষা আগামী শনিবার। প্রতিবার ভর্তি পরীক্ষায় অংশ নেন প্রায় পৌনে এক লাখ শিক্ষার্থী। তাঁদের সঙ্গে থাকেন প্রায় অর্ধেকসংখ্যক অভিভাবক। সব মিলিয়ে দেড় লাখ লোকের বাড়তি চাপ পড়ে সিলেট নগরে। থাকা–খাওয়া ও চলাচলে বাড়তি লোকের চাপে সিলেটে আগে ও পরের দুই দিন অন্য রকম এক পরিস্থিতি দেখা দেয়। তখন নগরে যাতায়াতের ভোগান্তি চরমে পৌঁছে। অতিরিক্ত ভাড়া দিয়েও মেলে না চলাচলের যান।

এই পরিস্থিতিতে এবার শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধায় উদ্যোগী হয়েছে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। ভর্তি পরীক্ষার দিন বিনা মূল্যে শিক্ষার্থীরা যেন গন্তব্যে পৌঁছাতে পারেন এ জন্য নগরে ২০টি বাস চালু করবে প্রতিষ্ঠানটি। এই উদ্যোগের পাশাপাশি পরীক্ষার্থীদের বিনা মূল্যে রাইড শেয়ার দেওয়ারও ঘোষণা দিয়েছে মোটরসাইকেল–চালকদের সংগঠন ‘সিলেট বাইকিং কমিউনিটি’ ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘বুস্টার’। আজ বৃহস্পতিবার দুটি সংগঠন সভা করে এ–বিষয়ক প্রস্তুতি নিয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি জানিয়েছে, এবার ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ৭০ হাজার ৫৪৫ জন। বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরের প্রায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা হবে।

ভর্তি পরীক্ষার দিন শিক্ষার্থীদের সেবায় সিলেট নগরে বিনা মূল্যে যাতায়াতের উদ্যোগ এবারই প্রথম। এই উদ্যোগ শিক্ষার্থীদের পরিবহনসংকট, যাতায়াতের বিড়ম্বনা ও হয়রানি থেকে মুক্ত রাখার জন্য ভালো পদক্ষেপ হবে বলে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ নাগরিক সংগঠনের নেতারাও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

সিলেট চেম্বার আজ বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে জানায়, শিক্ষার্থীদের বিনা মূল্যে পরিবহনসেবায় ৭০ আসনের ২০টি বাস দেওয়া হবে। ভর্তি পরীক্ষার দিন সকাল সাতটা থেকে সিলেট নগরের প্রবেশমুখ কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে গন্তব্য থাকবে শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পরীক্ষাকেন্দ্র। এর মধ্যে ১০টি বাস কদমতলী ও রেলস্টেশনে থাকবে। পাঁচটি বাস নগরের কেন্দ্রস্থল রিকাবিবাজার পয়েন্ট, আম্বরখানা পয়েন্ট, জেলরোড পয়েন্ট, সোবহানীঘাট পয়েন্ট, কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ও জিন্দাবাজার পানসি রেস্টুরেন্টের সামনে থাকবে ১টি করে আরও ১০টি বাস।

শিক্ষার্থীদের বিনা মূল্যে পরিবহনসেবার উদ্যোগ নিয়ে কাল শুক্রবার থেকে সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিশেষ প্রচারণা চালানো হবে বলে জানিয়েছেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব। তিনি প্রথম আলোকে বলেন, এই বিষয়ে কদমতলী বাস টার্মিনাল, রেলস্টেশন ও আবাসিক হোটেলগুলোতে সিলেট চেম্বারের বিশেষ নির্দেশিকাও রাখা হবে। এ ছাড়া শহরের গুরুত্বপূর্ণ স্থান ও পয়েন্টগুলোয় যেমন আম্বরখানা, রিকাবিবাজার, সুবিদবাজার, বন্দরবাজার, চৌহাট্টা, শাহি ঈদগাহ, জিন্দাবাজার ইত্যাদি স্থানে পরীক্ষার্থীদের জন্য নির্দেশিকা–সংবলিত ব্যানার ও তাদের সার্বিক সহযোগিতার জন্য স্বেচ্ছাসেবক থাকবেন।

এদিকে শিক্ষার্থীদের মোটরসাইকেলে করে বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা দেওয়ার বিষয়ে বৃহস্পতিবার দুপুরে সিলেট নগরের চৌহাট্টা মোড়ে বাইকিং কমিউনিটি ও বুস্টার প্রস্তুতি সভা করেছে। সভা থেকে জানানো হয়, ভর্তি পরীক্ষার দিন শনিবার সকাল সাতটা থেকে সিলেট নগরের প্রবেশমুখসহ ১১টি মোড়ে শতাধিক মোটরসাইকেল–চালকেরা পরীক্ষার্থীদের বিনা মূল্যে পরিবহনের ব্যবস্থা করবেন। সেই সঙ্গে গণপরিবহন কিংবা সিএনজিচালিত অটোরিকশার চালকেরা পরীক্ষার্থীদের কাছ থেকে যাতে অতিরিক্ত ভাড়া আদায় না করেন, এ জন্য ট্রাফিক পুলিশের সঙ্গে সমন্বয় রেখে নজরদারি করবেন দুটি সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

সিলেট বাইকিং কমিউনিটির সমন্বয়ক সাহিদ জামান বলেন, গত বছর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা যানবাহনের অতিরিক্ত ভাড়া নিয়ে বিড়ম্বনার শিকার হয়েছিলেন। সে সময় অনেকেই অভিযোগ করেছিলেন। ওই অভিজ্ঞতায় সংগঠনের পক্ষ থেকে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার দিন সকাল সাতটা থেকে দুটি শিফটে সংগঠনের ১৫০টি মোটরসাইকেল আরোহীরা সিলেটে আসা পরীক্ষার্থীদের যাতায়াতে বিনা মূল্যে রাইড শেয়ার করবেন। পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সংগঠনের স্বেচ্ছাসেবীরা ‘সিলেট বাইকিং কমিউনিটি’ লেখা টি–শার্ট ও মোটরসাইকেলে স্টিকার ব্যবহার করবেন। পুরো কার্যক্রম সম্পর্কে সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগকে অবহিত করা হয়েছে।

বুস্টার সংগঠক সোয়েব আহমেদ ও ফজলে রাব্বি জানান, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সংগঠনটি কার্যক্রম পরিচালনা করছে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীরা কেন্দ্রে পৌঁছাতে বিলম্ব কিংবা বিড়ম্বনার শিকার যাতে না হন, সে জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এসব উদ্যোগের পাশাপাশি সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ বাড়তি নজরদারি রাখবে বলে জানিয়েছেন এসএমপির অতিরিক্ত উপকমিশনার (ট্রাফিক) জ্যোতির্ময় সরকার। তিনি জানান, পেশাজীবী ও স্বেচ্ছাসেবীদের উদ্যোগ অবশ্যই অভিনন্দনযোগ্য। ট্রাফিক বিভাগও অটোরিকশা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে বৈঠক করেছে। ভর্তি পরীক্ষার দিন অতিরিক্ত ভাড়া আদায় করাকে সাংগঠনিকভাবে নিরুৎসাহিত করা হয়। অটোরিকশা স্ট্যান্ডগুলোতে নির্দিষ্ট ভাড়ার তালিকা টাঙানো হবে বলে পরিবহনশ্রমিক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।