শাবিপ্রবির ৮ শিক্ষার্থীকে বহিষ্কার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পৃথক দুটি হামলার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে একজনকে স্থায়ী ও বাকিদের এক সেমিস্টার করে বহিষ্কার করা হয়েছে। তাঁরা সবাই ছাত্রলীগের নেতা-কর্মী।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় গতকাল শনিবার সন্ধ্যায় এসব সিদ্ধান্ত নেওয়া হলেও আজ রোববার এক দাপ্তরিক আদেশে এ তথ্য জানা গেছে।

স্থায়ীভাবে বহিষ্কৃত হয়েছেন সমাজকর্ম বিভাগের ছাত্র আবদুর রশিদ। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের গণশিক্ষাবিষয়ক সম্পাদক। ২০১৮ সালের ২৫ মার্চ শাহপরান হলে শাবিপ্রবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসানকে (নাঈম) ছুরিকাঘাত করার দায়ে আবদুর রশিদকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, এক সেমিস্টার করে বহিষ্কৃত হয়েছেন লোকপ্রশাসন বিভাগের ছাত্র ও ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য এম এ আরিফ, একই বিভাগের ছাত্র ও ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক আবদুল বারী, ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক সুমন মিয়া, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সহসভাপতি মাহবুব আল আমিন, বাংলা বিভাগের ছাত্র ও বাংলা বিভাগ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক কাওসার আহমেদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও একই বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী মো. রিশাদ ঠাকুর।

বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ২৩ মার্চ বাংলা বিভাগ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাজীব সরকারের ওপর হামলার চালানোর ঘটনায় ওই সাতজনকে এক সেমিস্টার করে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের পাশাপাশি ওই সাতজনকে ৩ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে। অন্যথায় আরও এক সেমিস্টার বহিষ্কার করা হবে। এ ছাড়া ভবিষ্যতে তাঁদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ পাওয়া গেলে এবং প্রমাণিত হলে বিশ্ববিদ্যালয় থেকে তাঁরা স্থায়ী বহিষ্কার হবেন।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে গতকাল বিকেলে সিন্ডিকেটের সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজীব সরকারের ওপর হামলার ঘটনায় ছাত্রলীগের সহসভাপতি মোস্তাকিম আহমেদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। প্রশাসনের অনুমতি ছাড়া তিনি ক্যাম্পাসে ঢুকতে পারবেন না।

এদিকে পরীক্ষার হলে অসদুপায় অবলম্বনের দায়ে বিভিন্ন বিভাগের ১৮ জন শিক্ষার্থীর পরীক্ষার কোর্স বাতিল করা হয়েছে। এর মধ্যে ১২ জনের সংশ্লিষ্ট সেমিস্টারের সব কটি কোর্সের পরীক্ষা ও ছয়জনের সংশ্লিষ্ট কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে।

মুঠোফোনে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সদস্যসচিব মুহাম্মদ ইশফাকুল হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।