মুক্তিযুদ্ধে বিরোধিতাকারীদের নামে থাকা ৫ কলেজের নাম পরিবর্তন

মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী এবং যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের নামে থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে একটি কলেজের নাম ইতিমধ্যে পরিবর্তন করা হয়েছে। বাকি চারটি কলেজের নাম পরিবর্তনের প্রক্রিয়াও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যে কলেজটির নাম ইতিমধ্যে পরিবর্তন করা হয়েছে, সেটি হচ্ছে রাঙামাটির রাবেতা মডেল কলেজ। এই কলেজের নাম পরিবর্তন করে রাখা হয়েছে লংগদু মডেল কলেজ। ‘বিশেষ সংস্থা’ কর্তৃক পরিচালিত হয়ে আসছিল কলেজটি।

এ ছাড়া অপর যে চারটি কলেজের নাম পরিবর্তনের প্রক্রিয়ার মধ্যে রয়েছে, সেগুলো হলো হবিগঞ্জের মাধবপুরের সৈয়দ সঈদ উদ্দিন কলেজ। এটির পরিবর্তিত নাম হচ্ছে মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজ। কক্সবাজারের ঈদগাও ফরিদ আহমেদ কলেজের পরিবর্তিত নাম ঈদগাও রশিদ আহমেদ কলেজ। টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা কলেজের পরিবর্তিত নাম বাসাইল ডিগ্রি কলেজ এবং গাইবান্ধার ধর্মপুর আব্দুল জব্বার কলেজের পরিবর্তিত নাম ধর্মপুর ডিগ্রি কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক বছর আগে সারা দেশে যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলো চিহ্নিত করার উদ্যোগ নেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি যুদ্ধাপরাধীদের নামে থাকা কলেজগুলোর নাম পরিবর্তনের জন্য কলেজের পরিচালনা পর্ষদকে চিঠি দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়।