প্রকৌশলের ছাত্রের প্রকৃতি প্রেম

মো. মাহবুব মোরশেদ
মো. মাহবুব মোরশেদ

মো. মাহবুব মোরশেদ পড়ছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এমবিএসটিইউ) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে। প্রকৌশলের এই ছাত্রকে প্রকৃতি খুব টানে। তাই চারপাশের পরিবেশ রক্ষার জন্য নিজ বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে গড়ে তুলেছেন ‘তারুণ্যের উচ্ছ্বাস স্বেচ্ছাসেবী সংগঠন’। সংগঠনের মাধ্যমে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে চারাগাছ বিতরণ করেন তাঁরা।

স্কুলজীবন থেকেই সাংগঠনিক কাজের প্রতি মাহবুবের আগ্রহ ছিল। শেরপুর শহরে বন্ধুরা মিলে গড়ে তুলেছিলেন ‘দশ কাহন সমাজ উন্নয়ন সংঘ’। এই সংগঠনের মাধ্যমে দরিদ্র শিশুদের জন্য বিনা পয়সায় লেখাপড়ার ব্যবস্থা করতেন তিনি।

২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ে এসে লিও ক্লাব অব এমবিএসটিইউর সঙ্গে যুক্ত হন। ক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দায়িত্বে থাকাকালীন দেড় হাজার মানুষের জন্য বিনা মূল্যে চোখের ছানি পরীক্ষার ব্যবস্থা করেছেন, দেড় শ মানুষের চোখের ছানি অপারেশন করিয়েছেন, ক্যাম্পাসে লাগিয়েছেন দেড় শ গাছের চারা।

২০১৮ ও ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের আশপাশের স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ২ হাজার ১৮০টি গাছের চারা বিতরণ করে মাহবুবদের তারুণ্যের উচ্ছ্বাস, স্বেচ্ছাসেবী সংগঠন। তিনি বলছিলেন, ‘পরিবেশের ওপর যেন ইতিবাচক প্রভাব ফেলতে পারি, সে জন্যই এই আয়োজন। এ ছাড়া এর মাধ্যমে শিশুরা গাছ লাগানোর প্রতি আগ্রহী হয়েছে। আমাদের কাজ দেখে অন্য বিভাগের শিক্ষার্থীরাও উদ্বুদ্ধ হয়েছেন।’

মাহবুব মোরশেদ বেড়ে উঠেছেন শেরপুর শহরে। শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমি থেকে এসএসসি এবং ময়মনসিংহ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। শুধু পরিবেশ বা সামাজিক কাজ নয়। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের যেকোনো ন্যায্য দাবি আদায়ের আন্দোলনেও তিনি থাকেন অগ্রভাগে। মাহবুব বলেন, ‘একটা সুন্দর পৃথিবী গড়তে চাই। সে জন্যই নতুন প্রজন্মের হাতে তুলে দিচ্ছি গাছের চারা।’   

মো. মাহবুব মোরশেদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল