জগন্নাথের পর সান্ধ্য কোর্সে ভর্তি বন্ধ করল কুমিল্লা

Untitled-4
Untitled-4

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পরামর্শের পরিপ্রেক্ষিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পর এবার সান্ধ্য কোর্সে শিক্ষার্থী ভর্তি না করার সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। আজ বৃহস্পতিবারই বিশ্ববিদ্যালয় দুটি নতুন এ সিদ্ধান্তের কথা জানায়। তবে ইতিমধ্যে যাঁরা এসব কোর্সে ভর্তি হয়েছেন, তাঁরা কোর্স শেষ করার সুযোগ পাবেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু তাহের প্রথম আলোকে বলেন, তাঁদের বিশ্ববিদ্যালয়ে যে ছয়টি বিভাগের সান্ধ্য কোর্স চালু আছে, সেগুলোয় নতুন করে আর শিক্ষার্থী ভর্তি করা হবে না। তবে ইতিমধ্যে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁরা কোর্স শেষ করার সুযোগ পাবেন।

এ ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আজ জরুরি বিজ্ঞপ্তি জারি করে। এতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের বিশ্ববিদ্যালয়ের সব সান্ধ্য প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি না করতে ডিনসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছে। তবে সান্ধ্য প্রোগ্রামে যেসব শিক্ষার্থী ইতিমধ্যে ভর্তি করা হয়েছে, তাঁদের কোর্স সম্পন্ন করার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ থাকবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান প্রথম আলোকে বলেন, ‘আপাতত রাষ্ট্রপতির ইচ্ছা অনুযায়ী ও ইউজিসির পরামর্শ অনুযায়ী নতুন করে কাউকে ভর্তি করছি না। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

গতকাল বুধবার ইউজিসি সব দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে বলেছে, সান্ধ্য কোর্স পরিচালনা করা পাবলিক বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য ও ভাবমূর্তি ক্ষুণ্ন করায় এসব কোর্স বন্ধ হওয়া বাঞ্ছনীয়। এর আগে গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সান্ধ্য কোর্সের কড়া সমালোচনা করেন রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ।