চলছে দুই অলিম্পিয়াডের নিবন্ধন

গণিত উৎসব ২০২০

দেশের শিক্ষার্থীদের গণিতে দক্ষ করে তোলা এবং ২০২০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠেয় ৬১তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) অংশ নেওয়ার জন্য বাংলাদেশ দলের সদস্য বাছাইয়ের লক্ষ্যে শুরু হয়েছে গণিত উৎসব ২০২০ ও ১৮তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। চলতি বছর প্রথমে হবে অনলাইনে বাছাই অলিম্পিয়াড। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব অনুষ্ঠিত হবে। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় গণিত উৎসবের আয়োজন করছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে; যথাক্রমে—প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান), সেকেন্ডারি (নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান) ও হায়ার সেকেন্ডারি (একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান)। ২০১৯ সালে শিক্ষার্থীরা যে শ্রেণিতে ছিল, সে অনুযায়ী তার ক্যাটাগরি নির্ধারিত হবে। বাংলা ও ইংরেজি উভয় মাধ্যমের জন্য এই নিয়ম প্রযোজ্য।

এ বছর সারা দেশে একযোগে ১০ থেকে ১৮ জানুয়ারি ২০২০ পর্যন্ত অনলাইনে নিবন্ধন কার্যক্রম অনুষ্ঠিত হবে। নিবন্ধনের জন্য লগইন করতে হবে এই ঠিকানায়: online.matholympiad.org.bd। ইন্টারনেট সংবলিত একটি ডিজিটাল যন্ত্র, যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে যেমন-স্মার্টফোন, ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারের মাধ্যমে নিবন্ধন করা যাবে। নিবন্ধনের পর অংশ নেওয়া যাবে বাছাই পরীক্ষায়।

গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাসের বিষয়ে ধারণা পাওয়া যাবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি, বীজগণিত, সংখ্যাতত্ত্ব, গণনাতত্ত্ব ইত্যাদি।

হালনাগাদ তথ্য পাওয়া যাবে ফেসবুক পেজ fb.com/BdMOC, ফেসবুক গ্রুপ fb.com/groups/BdMOC অথবা ওয়েবসাইটে: matholympiad.org.bd।

পদার্থবিজ্ঞানের আনন্দ

‘ফিজিকস ইজ ফান’—চমৎকার এই স্লোগানকে সামনে রেখে শুরু হয়ে গেছে ১০ম ডাচ বাংলা ব্যাংক-প্রথম আলো বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড ২০২০। সারা দেশে আয়োজন করা হবে ১৫টি আঞ্চলিক পর্ব, যেখানে ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। এ ছাড়া গত বছর আঞ্চলিক ও জাতীয় পর্বে বিজয়ী হয়েছে, এমন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাও অংশগ্রহণের সুযোগ পাবে।

bdpho.org এই ঠিকানায় অনলাইনে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করতে হবে। এই ঠিকানাতেই দেখা যাবে বিভিন্ন আঞ্চলিক আয়োজনের সময়, স্থান ও ফল। প্রাথমিক নিবন্ধন করার জন্য প্রয়োজন হবে শিক্ষার্থীর নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, ঠিকানা, মোবাইল নং ও প্রতিযোগীর স্পষ্ট ছবি। প্রাথমিক নিবন্ধন সম্পন্ন হলে প্রতিযোগীর মোবাইলে একটি বিশেষ পিন এসএমএস পাঠানো হবে, যা ব্যবহার করে প্রতিযোগী তার তথ্য হালনাগাদ করতে পারবে। এ ছাড়া অলিম্পিয়াডের প্রস্তুতি-পরামর্শ, পুরোনো সমস্যা–সমাধান ও নানা রকম বিষয়ে জানা যাবে এই ওয়েবসাইট থেকে।

স্ব স্ব আঞ্চলিক আয়োজনের আগে এই পিন নম্বর ব্যবহার করে প্রতিযোগীদের তাদের চূড়ান্ত নিবন্ধন নিশ্চিত করতে হবে। চূড়ান্ত নিবন্ধন নিশ্চিত করার পরেও কোনো প্রতিযোগী অংশ না নিলে, আগামী বছর তাকে এই আয়োজনে অংশগ্রহণের অযোগ্য বিবেচনা করা হবে।

অলিম্পিয়াডে অংশগ্রহণের সময় প্রতিযোগীকে তার স্কুলের পরিচয়পত্র বা বেতন বই সঙ্গে আনতে হবে। প্রতিটি আঞ্চলিক আয়োজন থেকে সেরা ২০ জন বা তার অধিক প্রতিযোগী জাতীয় পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে। জাতীয় পর্বে বিজয়ীদের নিয়ে আয়োজন করা হবে প্রস্তুতি ক্যাম্প। এ বছর সর্বোচ্চ আটজন অংশগ্রহণকারী সুযোগ পাবে তাইওয়ানে অনুষ্ঠিতব্য ২১তম ফিজিকস অলিম্পিয়াডে অংশগ্রহণ করার। এ ছাড়া পাঁচজন করে সুযোগ পাবে লিথুনিয়াতে অনুষ্ঠিতব্য ৫১তম আন্তর্জাতিক ফিজিকস অলিম্পিয়াড ও রোমানিয়ায় অনুষ্ঠিতব্য ইউরোপিয়ান অলিম্পিয়াডে অংশগ্রহণ করার। 

এই আয়োজনের ম্যাগাজিন পার্টনার হিসেবে থাকছে কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।