ঢাবি সিনেটে শোভনের স্থলাভিষিক্ত সাদ্দাম

ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। ছবি: সংগৃহীত
ডাকসুর এজিএস ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হলেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসাধারণ সম্পাদক (এজিএস) ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এই পদে ইস্তফা দেওয়া ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির পদচ্যুত সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের স্থলাভিষিক্ত হয়েছেন সাদ্দাম।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার এই তথ্য জানানো হয়। ১৯৭৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ২০ (ঠ) ধারা অনুযায়ী, ডাকসু মনোনীত শিক্ষার্থীদের পাঁচজন প্রতিনিধি বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হবেন।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপাচার্য মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ২০(১) (এম) ধারা অনুযায়ী ডাকসুর এজিএস সাদ্দাম হোসেনকে বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্যপদে মনোনয়ন দিয়েছেন।

গত বছরের জুনে ডাকসুর সহসভাপতি (ভিপি) নুরুল হক, সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী, সদস্য তিলোত্তমা শিকদার, ছাত্রলীগের তখনকার কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসকে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে মনোনয়ন দেন উপাচার্য মো. আখতারুজ্জামান। ডাকসুতে আলোচনা না করেই রেজওয়ানুল ও সনজিতকে সিনেট সদস্য করায় তখন বেশ সমালোচনা হয়েছিল।

এরপর দুর্নীতি ও নৈতিক স্খলনের অভিযোগে গত বছরের ১৪ সেপ্টেম্বর ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে সরিয়ে দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ওই প্রেক্ষাপটে ১৬ সেপ্টেম্বর ‘ব্যক্তিগত সমস্যার’ কথা বলে সিনেট থেকে পদত্যাগ করেন রেজওয়ানুল।