বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংসদ

বুটেক্স সাহিত্য সংসদ আয়োজন করে হুমায়ূন উৎসব
বুটেক্স সাহিত্য সংসদ আয়োজন করে হুমায়ূন উৎসব

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা কেবল প্রকৌশলের জটিল হিসাব–নিকাশের মধ্যে ডুবে থাকেন, এমনটা ভাবলে ভুল হবে। পড়ালেখার বাইরেও বুটেক্সের ছাত্রছাত্রীদের এক অন্য ভুবনের সঙ্গে পরিচয় করিয়ে দেয় বুটেক্স সাহিত্য সংসদ।

নিয়মিত সাপ্তাহিক পাঠচক্র ও সাহিত্য আড্ডা ক্যাম্পাসের বইপড়ুয়াদের এক ছাদের নিচে জড়ো করে। হ‌ুমায়ূন আহমেদ থেকে শুরু করে ড্যান ব্রাউন, বিভিন্ন লেখকের নানা ধরনের বই নিয়ে আলাপ–আলোচনা আর বিশ্লেষণ করেন তাঁরা। এ ছাড়া সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়েও জমে ওঠে আলাপ।

প্রতি সপ্তাহের মঙ্গলবারে বেলা একটায় ক্যাম্পাসের টিএসসি প্রাঙ্গণ অথবা কেন্দ্রীয় মাঠে বসে তাঁদের এই আসর। মাসে একটি সাহিত্য আড্ডা আর তিনটি পাঠচক্র অনুষ্ঠিত হয়। এ ছাড়া টেক্সটাইল শিল্পের ইতিহাস, ঐতিহ্য ও এই শিল্প– সম্পর্কিত বিভিন্ন পররাষ্ট্রনীতি নিয়েও আলোচনা হয় সাহিত্য সংসদের সদস্যদের মধ্যে।

তাঁদের আগ্রহ বাড়াতে প্রতি সপ্তাহের আসরেই থাকে বিশেষ পুরস্কারের আয়োজন। প্রতিটি সাহিত্য আড্ডা কিংবা পাঠচক্র শেষে সেরা তিনজন আলোচককে একটি করে বই উপহার দেওয়া হয়। বুটেক্স সাহিত্য সংসদের সংগ্রহে রয়েছে প্রায় ৩০০ বই। সংগঠনটির সাধারণ সম্পাদক হাবিব আজমী বলেন, ‘সংগঠনের জন্য আলাদা কোনো কক্ষ বরাদ্দ না থাকায় বইয়ের সংগ্রহ বাড়ানো যাচ্ছে না। তবে শিগগিরই আমাদের একটা কক্ষ পাওয়ার কথা। কক্ষ পেয়ে গেলে বইয়ের সংখ্যার পাশাপাশি সংগঠনের কার্যক্রমের পরিধিও বাড়বে।’

নিজেদের বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন বিশেষ অনুষ্ঠানে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিল্প-সাহিত্য সম্পর্কিত সংগঠনগুলোকেও আমন্ত্রণ জানান তাঁরা। ইতিমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটির একাধিক সংগঠনের সঙ্গে অনুষ্ঠান আয়োজন করেছে বুটেক্স সাহিত্য সংসদ।

পাঠচক্র আর সাহিত্য আড্ডা ছাড়াও বুটেক্স সাহিত্য সংসদ প্রতিবছর হুমায়ূন উৎসবের আয়োজন করে। ২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই এ উৎসব আয়োজিত হয়ে আসছে। হুমায়ূন আহমেদের লেখা বিভিন্ন গান, কবিতা, আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে মুখর থাকে উৎসবের দিনটি। এ ছাড়া ইদানীং মঞ্চনাটক নিয়েও কাজ শুরু করেছে সংগঠনটি। সর্বশেষ চলতি বছরের জানুয়ারি মাসে অনাহূত শিরোনামে একটি নাটক মঞ্চায়িত করে। এর আগে তাঁরা বিখ্যাত নাটক নীল দর্পণ ওবর মঞ্চায়িত করেছে।