র্যাগিংয়ে অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ স্থগিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের অভিযোগে বিভিন্ন মেয়াদে বহিষ্কার হওয়া পাঁচ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হুমায়ুন কবীর আজ রোববার প্রথম আলোকে এ তথ্যটি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জানান, সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরও উচ্চতর তদন্তের স্বার্থে কমিটিতে সিন্ডিকেট সদস্য ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক সুব্রত কুমারকে সভাপতি, প্রক্টর উজ্জ্বল কুমার প্রধানকে সদস্যসচিব, কলা অনুষদের ডিন ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক মো. সাহাবউদ্দিন এবং সিন্ডিকেট সদস্য অধ্যাপক এ কে এম জাকির হোসেনকে সদস্য করে নতুন একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগামী দুই মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে। সে পর্যন্ত বহিষ্কার হওয়া পাঁচ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক কার্যক্রমে অংশ নিতে পারবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ১৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৬৭ তম সিন্ডিকেট সভায় র‌্যাগিংয়ের দায়ে পাঁচ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। এরপর সাধারণ শিক্ষার্থীদের একটি পক্ষ গত ১৬ ফেব্রুয়ারি পাঁচ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেছিল।