কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় নেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ও

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় আজ সোমবার বিকেলে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন। তিনি বলেন, ‘সভায় বেশির ভাগ সদস্য সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার পক্ষে মত দিয়েছেন। ফলে পুরোনো পদ্ধতিতেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’ সভায় সভাপতিত্ব করেন উপাচার্য এম আব্দুস সোবহান।

একই দিন কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ও। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল প্রথম আলোকে এই বিষয়টি নিশ্চিত করেন।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অনাগ্রহ দেখানো পাঁচ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবার আগে এ বিষয়ে সিদ্ধান্ত জানায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এরপর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অবশ্য আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি।