ঢাবিতে জুলাইয়ের প্রথম থেকে অনলাইন ক্লাস শুরু করার অনুরোধ

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাসের সংক্রমণের কারণে থমকে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম৷ ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগে পরীক্ষামূলকভাবে অনলাইন ক্লাস শুরুও হয়েছে৷ তবে আসন্ন জুলাই মাসের প্রথম সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটকে অনলাইন শিক্ষা কার্যক্রম চালুর অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল বৃহস্পতিবার ‘ঢাবির অনলাইন ক্লাস-কার্যক্রম পরিচালনার অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক এক সভা থেকে এই অনুরোধ জানানো হয়। অনলাইন ভার্চ্যুয়াল মিটিং প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় নবনিযুক্ত সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল, অনুষদগুলোর ডিন, বিভাগগুলোর চেয়ারম্যান ও ইনস্টিটিউটগুলোর পরিচালকেরা যুক্ত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে কেন্দ্রীয়ভাবে নীতিমালা প্রণয়ন, তথ্যপ্রযুক্তিগত অবকাঠামো নির্মাণ, আর্থিক বিষয়সহ আনুষঙ্গিক বিষয়ে একটি প্রতিবেদন তৈরির জন্য সভাটি থেকে সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে৷

সভা শেষে গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক বিভাগ ও ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেওয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা-কার্যক্রমে সম্পৃক্ত রেখেছে৷ যেসব বিভাগ ও ইনস্টিটিউট বিভিন্ন কারণে এখনও অনলাইন ক্লাস চালু করতে পারেনি, সেসব বিভাগ ও ইনস্টিটিউটকে সীমিত সামর্থ্য দিয়েই জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার জন্য সভা থেকে অনুরাধ জানানা হয়। কোনো শিক্ষার্থীই যেন ইন্টারনেট সংযোগসহ প্রযুক্তিগত সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও অর্থনতিক অসচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের বাইরে না থাকে, এ জন্য পর্যায়ক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সমতা, অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ ও শিক্ষার গুণগত মান অক্ষুণ্ণ রাখতে সংশ্লিষ্ট সবাইকে যত্নশীল থাকতেও বলা হয়েছে।