শিখতে হবে নতুন ভাষা

পেশাগত চাহিদা বাড়াতে এখন বিদেশি ভাষা শেখার আগ্রহ বাড়ছে শিক্ষার্থীদের৷ ফাইল ছবি: সৈকত ভদ্র
পেশাগত চাহিদা বাড়াতে এখন বিদেশি ভাষা শেখার আগ্রহ বাড়ছে শিক্ষার্থীদের৷ ফাইল ছবি: সৈকত ভদ্র

ভিনদেশি মানুষের কান্না-হাসির গল্প জানার মজাই আলাদা। আর এই জানাশোনার সবচেয়ে বড় মাধ্যম হলো ভাষা। তাই বিদেশি ভাষাগুলো আমাদের শেখার সুযোগ করে দিতে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করা হয় ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজ বা আধুনিক ভাষা ইনস্টিটিউট। প্রতিষ্ঠানে ১০ জন বিদেশিসহ ৪১ জন শিক্ষক এক হাজারের বেশি শিক্ষার্থীকে ভাষা শিক্ষা দিয়ে যাচ্ছেন।
এই প্রতিষ্ঠানে বিদেশি শিক্ষার্থীদের জন্য এক বছরের বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু রয়েছে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়-বহির্ভূত শিক্ষার্থীদের জন্য আরবি, চীনা, কোরীয়, ফরাসি, জার্মান, ইতালীয়, জাপানি, ফার্সি, রুশ, স্পেনীয় ও তুর্কি ভাষার ওপর জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা নামে চার বছর মেয়াদি কোর্স চালু রয়েছে। তবে ইংরেজি ভাষায় শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য জুনিয়র কোর্স চালু রয়েছে। প্রতি ধাপের পরই আলাদাভাবে সার্টিফিকেট দেওয়া হয়। পরের ধাপে অংশ নেওয়ার বিষয়টি নির্ভর করে শিক্ষার্থীদের ওপর। কিন্তু একটি ধাপে সফল হলে তবেই পরবর্তী ধাপে যাওয়ার অনুমতি পাওয়া যাবে। প্রথমে এক বছর মেয়াদি জুনিয়র সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য ছোটখাটো ভর্তিযুদ্ধে অংশ নিতে হয়। উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হলেই জুনিয়র সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে বা সমমানের কোনো পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা বি গ্রেড অথবা জিপিএ ২.৫ থাকতে হবে।
বিদেশি শিক্ষার্থীদের বাংলা ভাষা শেখার জন্য নিজ নিজ দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ে তাদের আবেদনপত্র পাঠাতে হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে অনাপত্তিপত্র (এনওসি) পাওয়ার পর ইনস্টিটিউটে ভর্তি হওয়া যাবে। ভর্তি পরীক্ষায় সংশ্লিষ্ট দেশের সভ্যতা ও সংস্কৃতির ওপর সাধারণ জ্ঞান এবং ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করা হয়।
সাধারণত ১০ মে থেকে ১৫ জুন এই সময়ে ভর্তির বিজ্ঞপ্তি অনুযায়ী জনতা ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা থেকে ভর্তি ফরম সংগ্রহ করা যায়। এরপর জুলাই/আগস্ট মাসে ভর্তি পরীক্ষা ও ফলাফল ঘোষণা করা হয়। তবে পরীক্ষায় নির্বাচিত হওয়ার ক্ষেত্রে সময় নির্বাচন একটি বড় ভূমিকা পালন করে। সাধারণত জুনিয়র কোর্সে বেলা তিনটা থেকে পাঁচটা এই সময়টিতে প্রতিযোগিতা হয় সবচেয়ে বেশি। তাই সময় থাকলে ১০টা-১১টা, একটা-তিনটা বা ছয়টা-আটটার সময় নির্বাচন করলে প্রতিযোগিতার মাত্রা কিছুটা কম হয়।
জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা প্রতিটি এক বছর মেয়াদি কোর্সের ফি বাবদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থীদের লাগবে এক হাজার ৩৫০ টাকা আর যাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, যাঁদের রেজিস্ট্রেশন নম্বর আছে তাঁদের লাগবে তিন হাজার ৭১৫ টাকা। যাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থী নন, তাঁদের লাগবে চার হাজার ০১৫ টাকা ।
এ ছাড়া এই ইনস্টিটিউটে জানুয়ারি ও জুলাইয়ে ছয় মাস মেয়াদি জাপানি ভাষা শিক্ষার কোর্সে ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তি করা হয়। এই কোর্সটি সম্পন্ন করতে খরচ হবে ১৫ হাজার টাকা। আরবি, চীনা, ফরাসি, জার্মান, হিন্দি, স্পেনীয়-এই ভাষাগুলোতেও তিন মাস মেয়াদি সংক্ষিপ্ত কোর্স রয়েছে, যাতে খরচ হবে পাঁচ হাজার থেকে সাত হাজার টাকা। এসব সংক্ষিপ্ত কোর্সের জন্য কোনো ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয় না।
বিশেষভাবে ইংরেজি ভাষার ওপর এখানে একটি দুই বছর মেয়াদি এমএ ইএলটি (এমএ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং) স্নাতকোত্তর ডিগ্রি চালু রয়েছে, যাতে খরচ হয় ৪০ থেকে ৪৫ হাজার টাকা।
চীন, জাপান, কোরিয়া, রাশিয়া, জার্মান ও কানাডা প্রভৃতি দেশ প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সংশ্লিষ্ট দেশের ভাষা জানা থাকলেই শিক্ষাবৃত্তি/স্কলারশিপ প্রদান করছে। সাধারণত জানুয়ারি-এপ্রিলের মধ্যে বাংলাদেশে অবস্থিত এসব দূতাবাসের ওয়েবসাইটে গেলেই এসব স্কলারশিপের সন্ধান মেলে। কয়েক বছর ধরে প্রায় প্রতিবছরই আধুনিক ভাষা ইনস্টিটিউটের চীনা ভাষার শিক্ষার্থীরা এই সুযোগ পেয়ে আসছেন। শুধু ছাত্রছাত্রী নন, অনেক চাকরিজীবীও নিজ নিজ কর্মক্ষেত্রের প্রয়োজনে আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিদেশি ভাষা শিখছেন। তাই অনেককেই এখন আধুনিক ভাষা ইনস্টিটিউটমুখী হতে দেখা যায় আর ভর্তিযুদ্ধে দিন দিন প্রতিযোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।