কন্ঠ তাঁর মূল শক্তি

সাবের শাহ
সাবের শাহ

চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিবিএ চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাবের শাহ। কোথায় নেই তাঁর পদচারণ। বিতর্ক, আবৃত্তি, উপস্থাপনা, ফ্রি ল্যান্সিং, সাংগঠনিক দায়িত্ব পালন—সবখানেই বিচরণ তাঁর। তবে কন্ঠ তাঁর মূল শক্তি৷
চট্টগ্রামের মেরন সান স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় থেকে বিতর্কের সঙ্গে যোগাযোগ। এ ক্ষেত্রে মায়ের অনুপ্রেরণা ও ইচ্ছাটা তাঁকে এগিয়ে যেতে সাহস জুগিয়েছে। বিতর্কে প্রশিক্ষণ নিয়েছেন দৃষ্টি স্কুল অব ডিবেটে। এরপর হাজী মুহম্মদ মুহসীন সরকারি কলেজ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সীমানায় এসে একের পর এক ছিল তাঁর জয়ের গল্প।
কলেজের নবীনবরণ অনুষ্ঠানে উপস্থাপনার জন্য অডিশনের মাধ্যমে নির্বাচিত হন। ডাক পড়ে বিশ্ববিদ্যালয়ে এলআরবির অনুষ্ঠানে উপস্থাপনার জন্য। এরপর আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যাওয়া। বিশ্ববিদ্যালয়ের বাইরে বিভিন্ন অনুষ্ঠানে এবং বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে প্রায় নিয়মিত অনুষ্ঠান উপস্থাপনা করছেন।
আবৃত্তির সঙ্গে সখ্য হয় বিশ্ববিদ্যালয়ে পা রাখার পর থেকে। সেই থেকে বিভিন্ন উৎসব, অনুষ্ঠানে আবৃত্তি করে যাচ্ছেন সমানতালে।
সাবেরের অর্জনের জায়গাটাও অনেক বিশাল। বিতর্কে, উপস্থিত বক্তৃতায় অর্জন করেছেন অর্ধশতাধিক পুরস্কার। এর মধ্যে রয়েছে রোটারি ক্লাব আন্তস্কুল বিতর্কে চ্যাম্পিয়ন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক আন্তকলেজ বিতর্কে ২০০৬ ও ২০০৭ সালে চ্যাম্পিয়ন, দৃষ্টি প্রিমিয়ার লিগে দুবার চ্যাম্পিয়ন, প্রথম আলো-নাটুয়া আন্তস্কুল বিতর্কে রানারআপ, সিইউডিএস পরিবেশ দিবস আন্তক্লাব বিতর্ক, টিআইবি-প্ল্যান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় বিতর্ক, পান্থজন আন্তবিশ্ববিদ্যালয় বিতর্কে রানারআপের পুরস্কার।
বর্তমানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি। দৃষ্টি স্কুল অব ডিবেটের প্রশিক্ষক।
তিন বছর ধরে আউটসোর্সিংয়ের সঙ্গে যুক্ত। হ্যালো ওয়ার্ল্ড নামে একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের হয়ে একটি কলসেন্টার পরিচালনা করছেন। সাবের তাঁর জীবনের স্বপ্নের কথা জানাতে গিয়ে বলেন, ‘সৃষ্টিশীল কাজে যুক্ত থাকতে চাই আজীবন। আর আন্তর্জাতিক অঙ্গনে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার ইচ্ছা আছে। যার মাধ্যমে ছড়িয়ে পড়বে দেশের সুনাম ও সমৃদ্ধি।’