মেসি, নেইমারকে কিনবেন?

ইয়োহান ক্রুইফ ইনস্টিটিউটে প্রশিক্ষণের অবসরে শিক্ষার্থীরা
ইয়োহান ক্রুইফ ইনস্টিটিউটে প্রশিক্ষণের অবসরে শিক্ষার্থীরা

নেইমারকে বিক্রি করতে চান? কিংবা মেসিকে কিনতে? কাজটা আপনার জন্য হয়তো সহজ নয়, কিন্তু পেটে যদি ‘বিদ্যে’ থাকে, তাহলে অনায়াসে ওদের কিনে বা বিক্রি করে আপনিও হয়ে যেতে পারেন নায়ক। কীভাবে? বলছি।
খেলার মাঠে শুধু খেলাই হয় না, খেলাকে কেন্দ্র করে গড়ে উঠেছে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা মূল্যমানের বিশাল ব্যবসা। খেলোয়াড়, রিক্রুটিং এজেন্ট, দলের বিপণনকর্মী, প্রশিক্ষক, চিকিৎসা সহায়তা, আইনি সহায়তা প্রদানকারী—সব মিলিয়ে খেলার জগৎ হয়ে পড়েছে অনেক বিশাল এবং উন্মুক্ত। খেলার যাঁরা পোকা, খেলা নিয়ে যাঁদের ধ্যানজ্ঞান, তাঁরা হয়ে যেতে পারেন সেই বিশাল জগতের অংশ। টাকা নিয়ে চিন্তা করতে হবে না। একজন ক্রীড়া ব্যবস্থাপক বিশ্ববিদ্যালয় পাস করা অন্য যেকোনো নির্বাহীর তুলনায় হয়তো বেশিই আয় করেন। অঙ্কে সেটা বছরে দুই থেকে সাড়ে তিন কোটি টাকা পর্যন্ত হতে পারে। কিন্তু সে জন্য আপনাকে হতে হবে যোগ্য এবং প্রশিক্ষিত। একটি ভালো প্রতিষ্ঠান থেকে ক্রীড়া ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি এনে দিতে পারে সেই যোগ্যতা ও প্রশিক্ষণ। এর মানে হলো, একজন সুদক্ষ বিশেষজ্ঞ হয়ে আপনি খেলোয়াড়দের কেনাবেচা, তাদের চিকিৎসা সহায়তা কিংবা আইনি অভিভাবক হওয়া—যে কোনো কিছুই বেছে নিতে পারেন।
বিশ্বের অন্যান্য জায়গার তুলনায় ইউরোপের খেলার জগৎটা বিশাল। ফুটবল, টেনিস, বাস্কেটবল, গলফ, রেসিং, অ্যাথলেটিক্স—সব খেলারই প্রচলন থাকায় কাজের ক্ষেত্রটি এখানে বিস্তৃত। ক্লাব ফুটবলের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগগুলো (স্পেন, ফ্রান্স, ইতালি, ইংল্যান্ড ও জার্মানি) এর মূল আকর্ষণ; তা ছাড়া বিভিন্ন ইউরোপিয়ান এবং আন্তমহাদেশীয় টুর্নামেন্ট সারা বছর ধরেই চলছে। এ সবকিছু পরিচালনা করার জন্য প্রয়োজন দক্ষ কর্মী। আর সেই লক্ষ্যে ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নিয়মিত প্রদান করছে প্রশিক্ষণ ও ডিগ্রি। ইউরোপের অন্যতম জনপ্রিয় পেশা এখন স্পোর্টস এজেন্ট বা ক্রীড়া ব্যবস্থাপক। মূলত যেসব বিষয়ের ওপর বিশ্ববিদ্যালয়গুলো প্রশিক্ষণ দিয়ে থাকে সেগুলো হলো:
ক্রীড়া বিপণন, খেলাধুলার আইনি বিষয়, অর্থ ব্যবস্থাপনা, ক্রীড়া নীতি, মানবসম্পদ ব্যবস্থাপনা, ক্রীড়া ব্যবস্থাপনা ও নেতৃত্ব, কোচিং ইত্যাদি। একজন শিক্ষার্থী তাঁর পছন্দ এবং ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক করে বেছে নিতে পারেন খেলার জগতে নিজের ক্যারিয়ার। ইউরোপের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিশ্বের যেকোনো প্রান্তের শিক্ষার্থীর জন্য উন্মুক্ত। বাংলাদেশের তরুণেরাও এখন খেলাধুলার জগৎ নিয়ে অনেক ওয়াকিবহাল। ক্রীড়া শিক্ষায় ইউরোপের অন্যতম সেরা তিনটি প্রতিষ্ঠান হতে পারে তাদের গন্তব্য। 
বার্সেলোনা স্কুল অব ম্যানেজমেন্ট
নাম দেখেই চেনা যায়, এটি বার্সেলোনার ঘরের প্রতিষ্ঠান। তবে এখান থেকে পাস করে শিক্ষার্থীরা ছড়িয়ে পড়েছেন বিশাল ক্রীড়াঙ্গনে। আর তাঁদের সাফল্যও কম নয়। এখান থেকে পাস করা শিক্ষার্থীদের মধ্যে আছেন রাফায়েল নাদালের ম্যানেজার, আছেন স্প্যানিশ ফুটবলার জাভি হারনান্দেজের এজেন্ট এবং বার্সেলোনা ওয়ার্ল্ড রেসের জেনারেল ম্যানেজার। এখানে পড়ার সুবাদে আপনি পাবেন নাইকি, রিবক কিংবা স্বপ্নের ক্লাব বার্সেলোনায় কাজ করার সুযোগ। প্রতিষ্ঠানটি বছরের নির্দিষ্ট সময়ে শিক্ষার্থী ভর্তি করে। টিউশন ফি বছরে আট হাজার ৫৪০ ইউরো। ওয়েবসাইট: www.barcelonaschoolofmanagement
ইউরোপিয়ান ইউনিভার্সিটি বিজনেস স্কুল
বিশ্ববিদ্যালয়টির সঙ্গে যোগাযোগ আছে ইউরোপের বড় সব ক্লাবের। এর ক্যাম্পাস চারটি—বার্সেলোনা, মিউনিখ, জেনেভা ও ম্যান্ট্রা। মূলত বিপণন ও খেলার মিডিয়া কাভারেজ বিষয়ে বিশ্ববিদ্যালয়টি এমএ এবং এমবিএ ডিগ্রি প্রদান করে থাকে। বছরে তিনবার, উইন্টার, স্প্রিং ও ফল (শীত, বসন্ত ও শরৎ) সেশনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে, তবে ইউরোপের বাইরের শিক্ষার্থীদের জন্য ভর্তি কার্যক্রম শুরুর তিন মাস আগেই আবেদন করতে হবে। টার্ম ফি ৫৩০০ ইউরো।
ওয়েবসাইট: www.euruni.edu
ইয়োহান ক্রুইফ ইনস্টিটিউট
কিংবদন্তি ডাচ ফুটবলার ইয়োহান ক্রুইফের নিজের হাতে গড়ে তোলা প্রতিষ্ঠান এটি। নেদারল্যান্ডসে মূল ক্যাম্পাস ছাড়াও এর শাখা ক্যাম্পাস আছে স্পেনের বার্সেলোনা, সুইডেনের স্টকহোম, মেক্সিকো সিটি, পেরুর লিমা ও মালয়েশিয়ায়। ক্রীড়া জগতে শক্ত নেটওয়ার্ক এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ছড়িয়ে দেয় খেলাধুলার গুরুত্বপূর্ণ সব মঞ্চে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রতিষ্ঠানটি অনলাইনেও তাদের কোর্স পরিচালনা করে থাকে। সেখানে শিক্ষার্থীরা ১১ মাসেই তাদের কোর্স শেষ করতে পারবে। 
ওয়েবসাইট: cruyffinstitute.org
আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারেন স্নাতক পর্যায়ে যেকোনো ডিগ্রি নিয়েই। সিজিপিএ থাকতে হবে ৪ এর স্কেলে সর্বনিম্ন ৩। কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান জিআরই কিংবা জিম্যাট স্কোর চায়। তবে ইংরেজি দক্ষতার জন্য সকল প্রতিষ্ঠানেই আইইএলটিএস স্কোর ৬ এর বেশি আশা করে।
কি, নেইমার আর মেসিদের বেচাকেনার প্রতি আগ্রহ কি জাগল আপনার মনে?