কলেজ কর্মসূচিতে স্বাগত

২৯তম ব্যাচের পুরস্কার বিতরণীতে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা
২৯তম ব্যাচের পুরস্কার বিতরণীতে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা

তুমি যদি চলতি বছরের একাদশ শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী বন্ধু হয়ে থাকো, তবে এই লেখাটি তোমার জন্যই । আর তোমাদের মধ্যে যারা বই পড়তে ভালোবাসো, তারা একটু নড়েচড়ে বসতে পারো। ঢাকা মহানগরের কলেজসমূহে যারা একাদশ শ্রেণিতে পড়ছ, তাদের জন্য বিশ্বসাহিত্য কেন্দ্র শুরু করতে যাচ্ছে কলেজ পর্যায়ের বইপড়া কর্মসূচির ৩০তম ব্যাচ।
২৯ বছর ধরে ঢাকা মহানগরের সেরা কলেজগুলোর হাজার হাজার ছাত্রছাত্রী এই কর্মসূচির সদস্য হয়ে দেশ-বিদেশের সেরা ক্ল্যাসিক বইগুলো পাঠের আনন্দ লাভ করেছে। প্রতি শুক্রবার ঢাকার বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রের অঙ্গন থাকে পাঠকের উল্লাস আর তর্কে মুখরিত। আর আলোকিত মানুষের স্বপ্নদ্রষ্টা আবদুল্লাহ আবু সায়ীদের সংস্পর্শে আসার সুবর্ণ সুযোগ তো রয়েছেই। তিনি সময় করে পাঠকদের সঙ্গে আড্ডা দেন, বই নিয়ে কথা বলেন। খবর নিয়ে জানা গেল, ঢাকার প্রায় ৪০টি কলেজ থেকে ছাত্রছাত্রীরা বিশ্বসাহিত্য কেন্দ্রে আসে। তোমরা যারা এবার একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজে পড়ছ, তারা চাইলেই বিশ্বসাহিত্য কেন্দ্রের একজন হয়ে ওঠতে পারো। শুধু কি বইপড়া? কলেজ কর্মসূচিকে ঘিরে থাকে কত আয়োজন। ভালো ভালো সিনেমা দেখা, দলবেঁধে ঘুরতে যাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ অনেক কিছু। সুযোগ পেলেই বিভিন্ন ব্যাচের সদস্যরা প্রতিনিয়ত কেন্দ্রে আসে, মিলিত হয় প্রাণের আড্ডায়। একদিন নিজে সদস্য হয়ে একজন তাঁর হৃদয়কে যেমন আলোকিত করেছেন, এখন হাত ধরে নিয়ে আসেন তাঁর পরবর্তী প্রজন্মকে।
কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীরা পাবে তাদের মন ও বয়সের উপযোগী সুখপাঠ্য এবং উন্নত মানসম্পন্ন মোট ১২টি বই। তাই এই কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে তুমি সুযোগ পাবে বাংলা এবং বিশ্বসাহিত্যের সবচেয়ে সুন্দর ও উপভোগ্য কিছু বই পড়ার। একই সঙ্গে সবচেয়ে মজার ব্যাপার হলো প্রতিটি বই পড়া শেষে বইটি নিয়ে তোমাদের সঙ্গে প্রতি শুক্রবার আলোচনা করবেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।
সদস্য হওয়ার নিয়ম খুব সোজা, লাগবে তোমার কলেজের পরিচয়পত্র। তবে পরিচয়পত্র না থাকলেও ক্ষতি নেই, বেতন বই নিয়ে সোজা চলে যাও বিশ্বসাহিত্য কেন্দ্রে। সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত সময়ের মধ্যে সদস্য হতে পারবে। শুক্রবারও খোলা পাবে। যাওয়ার সময় একটি স্ট্যাম্প আর পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে নিতে ভুলো না। তোমাকে একটা মেম্বারশিপ কার্ড পূরণ করতে হবে। তুমি পাবে ছোট্ট একটি পরিচয়পত্র আর বইয়ের তালিকা। সদস্য ফি মাত্র ২০ টাকা। সঙ্গে জামানত হিসেবে দিতে হবে ৮০ টাকা, যা ফেরতযোগ্য।
বই পড়া শেষ হলে থাকবে ছোট্ট একটি মূল্যায়ন পরীক্ষা। এ পরীক্ষার মাধ্যমে বোঝার চেষ্টা করা হবে কে কয়টি বই পড়েছ। যে যত বেশি বই পড়বে, সে পাবে তত বেশি পুরস্কার। পরীক্ষায় প্রতিটি বই থেকে দুটি করে মোট ২৪টি সহজ প্রশ্ন করা হবে। যারা ২৪টি প্রশ্নেরই সঠিক উত্তর দিতে পারবে তারা সব কয়টি বই পড়েছে বলে ধরা হবে। তারা পাবে সেরা পাঠক পুরস্কার। যারা ১০টি বই পড়বে তারা পাবে অভিনন্দন পুরস্কার, আটটি বই পড়লে শুভেচ্ছা পুরস্কার এবং কমপক্ষে ছয়টি বই পড়লে পাওয়া যাবে স্বাগত পুরস্কার।
তবে আর দেরি কেন? সদস্য হতে চাইলে চলে যাও বিশ্বসাহিত্য কেন্দ্রে। মাসব্যাপী চলবে সদস্য সংগ্রহ। যোগাযোগের ঠিকানা: ১৪ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, বাংলামোটর, ঢাকা। ফোন: ৯৬১১২২৮-৯, মোবাইল: ০১৯১২১৯৪৯৫৯।