ভ্যাট নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের বিক্ষোভ

আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার রাজধানীর আফতাবনগরে  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে তোলা। ছবি: সাইফুল ইসলাম
আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার রাজধানীর আফতাবনগরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে তোলা। ছবি: সাইফুল ইসলাম

টিউশন ফি থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবি ও আন্দোলনরত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি চলছে। সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ করায় রাজধানীর সড়কগুলোতে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

‘শিক্ষা কি পণ্য, ভ্যাট কি জন্য’-ব্যানার নিয়ে আজ বৃহস্পতিবার সকাল থেকে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটি, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটকের সামনে, মহাখালী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে, চট্টগ্রাম নগরের জিইসি মোড় ও সিলেট সুরমা পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। রাজধানীর ছয়টি গুরুত্বপূর্ণ পয়েন্টসহ সারা দেশে এই বিক্ষোভ কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবিটি ধানমন্ডির রাপা প্লাজার সামনে থেকে তোলা। ছবি: সাজিদ হোসেন
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবিটি ধানমন্ডির রাপা প্লাজার সামনে থেকে তোলা। ছবি: সাজিদ হোসেন

আন্দোলনরত শিক্ষার্থী ফারুক আহমাদ আরিফ প্রথম আলোকে বলেন, ‘নো ভ্যাট অন এডুকেশন’-এর ব্যানারে আজ ঢাকার ছয়টি পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। ধানমন্ডি ২৭ নম্বরে চক্ষু হাসপাতালের সামনে, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটকের সামনে, বনানী, মহাখালী ও উত্তরা হাউস বিল্ডিংয়ের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ করবেন। এর মধ্যে ধানমন্ডি ২৭ নম্বর, রাপা প্লাজা, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে, বসুন্ধরা আবাসিক এলাকার প্রধান ফটকের সামনে ও চট্টগ্রাম নগরীর জিইসি মোড়সহ বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছে। অন্যান্য স্থানে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পুলিশ ঘিরে রেখেছে।

আফতাবনগরে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে শিক্ষার্থীদের অবরোধ। ছবি: সাইফুল ইসলাম
আফতাবনগরে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে শিক্ষার্থীদের অবরোধ। ছবি: সাইফুল ইসলাম

ফারুক আহমাদ আরিফ বলেন, রাজধানী ছাড়াও সাভারে গণবিশ্ববিদ্যালয়, শিকদার মেডিকেল কলেজ ও এনাম মেডিকেল কলেজ এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছে। চট্টগ্রাম রাজশাহী ও সিলেটেও এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। তিনি বলেন, সারা দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ৮৩টি, মেডিকেল কলেজ ৬৪টি ও প্রকৌশল কলেজ ১৭টি। এগুলোর মধ্যে এখন পর্যন্ত প্রায় ১০০টি প্রতিষ্ঠান এই আন্দোলনে অংশ নিচ্ছে। অন্যগুলোও আন্দোলনে অংশ নেওয়ার কথা।

আমাদের প্রতিবেদক জানান, রাজধানীর রামপুরা সেতুর ওপর ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল থেকে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেছেন। তাঁরা সড়ক অবরোধ করে রেখেছেন। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রী। এদিকে শ্যামলীতে আশা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এতে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে গেছে। অনেক যাত্রী গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যের দিকে রওনা হয়েছেন।

টিউশন ফি থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি ও আন্দোলনরত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিছিল। ছবিটি ধানমন্ডির রাপা প্লাজার সামনে থেকে তোলা। ছবি: সাজিদ হোসেন
টিউশন ফি থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি ও আন্দোলনরত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিছিল। ছবিটি ধানমন্ডির রাপা প্লাজার সামনে থেকে তোলা। ছবি: সাজিদ হোসেন

চট্টগ্রাম প্রতিবেদক জানান, বেলা ১১টার দিকে নগরের বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে শতাধিক শিক্ষার্থী মিছিল নিয়ে বের হয়। পরে তাঁরা নগরের জিইসি মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি শুরু করেছেন।

সিলেট থেকে আমাদের প্রতিনিধি জানান, দুপুর পৌনে ১২টার দিকে সিলেট নগরীর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষার্থী ভ্যাট প্রত্যাহারের দাবি ও শিক্ষক-শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মিছিল বের করে। মিছিলটি নগরীর কোর্টপয়েন্ট হয়ে সুরমা পয়েন্টে গিয়ে শেষ হয়। সেখানেই আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। ঘটনাস্থলে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন আছে। তবে তাঁরা এখনো পর্যন্ত কর্মসূচিতে বাঁধা দেয়নি।

ফারুক আহমাদ আরিফ বলেন, তিন দফা দাবিতে আজ এই বিক্ষোভ কর্মসূচি পালন করা হচ্ছে। দাবিগুলো হচ্ছে, আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর যেসব পুলিশ হামলা চালিয়েছে, তাঁদের চিহ্নিত করে আইনি প্রক্রিয়ায় বিচারের মুখোমুখি করতে হবে। পুলিশি হামলায় আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে হবে এবং দশম সংসদে সপ্তম অধিবেশন চলা অবস্থায় টিউশন ফির ওপর থেকে সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার করতে হবে।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গতকাল বুধবার পুলিশের হামলায় শিক্ষকসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। গতকাল রাজধানীর আফতাবনগরে বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর এ হামলার ঘটনা ঘটে।

আরও  পড়ুন..