অধ্যায় ১

প্রশ্ন: ‘প্রযুক্তিতে জনগণের সংযুক্তি বাড়লে তাদের উৎপাদনশীলতা বাড়ে।’ বিষয়টি ব্যাখ্যা করো।

উত্তর: প্রযুক্তির বিকাশের শুরুর দিকে ধারণা করা হতো স্বয়ংক্রিয়করণ এবং প্রযুক্তির কারণে বিশ্বব্যাপী কাজের পরিমাণ কমে যাবে। এর ফলে বেকারের সংখ্যা বৃদ্ধি পাবে।

বাস্তরে দেখা যােচ্ছ তথ্য ও প্রযুক্তির বিকাশের ফলে সমাজের বিভিন্ন স্তরে নানা ধরনের পরিবর্তন এসেছে। মানুষ সব ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রয়োজনে শিখে নিচ্ছে। এর ফলে কিছু কিছু সনাতনী কাজ বিলুপ্ত হয়েছে এবং কিছু মানুষের কাজের ক্ষেত্রে বাদ হয়ে যাচ্ছে। বেশ কিছু কাজের ধারার পরিবর্তন এসেছে। অন্যদিকে অসংখ্য নতুন কাজের সুযোগ সৃষ্টি হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একজন কর্মী আরও বেশি দক্ষ হয়ে ওঠে। বিভিন্ন কারখানায় নানা রকম বিপজ্জনক কাজের জন্য রোবট বা স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহার করা হয়। এসব যন্ত্র নিয়ন্ত্রণ মানুষই করে থাকে। এতে সময় বাঁচে, এবং নিখুঁত ও সঠিকভাবে কাজ সম্পন্ন হয়।

ফলে উৎপাদনশীলতা বাড়ে। এর কারণ হলো তথ্য ও যোগাযোগপ্রযুক্তির সংযুক্তি। তথ্য ও যোগাযোগপ্রযুক্তির প্রয়োগে উৎপাদনশীলতা অর্থাৎ প্রযুক্তিতে জনগণের সংযুক্তি বাড়লে তাদের উৎপাদনশীলতা বাড়ে। ফলে নতুন নতুন কাজের উদ্যোগ তৈরি হয়।

বিজ্ঞাপন

প্রশ্ন: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি ব্যবহারের ফলে কী কী সুবিধা পাওয়া যায় লেখো।

উত্তর: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি ব্যবহারের ফলে নানা ধরনের সুবিধা পাওয়া যায়। যেমন—

১. কম সময়ে বেশি কাজ করা যায়। এতে ব্যবসার খরচ কমে।

২. মজুত নিয়ন্ত্রণ করা যায়। বিশেষায়িত সফটওয়্যার ব্যবহারের প্রয়োজনীয় মজুতের হালনাগাদ তথ্য জানা যায়। ফলে সেই অনুযায়ী উৎপাদনের ব্যবস্থা করা যায়।

৩. উৎপাদনে তথ্যপ্রযুক্তি নিয়ন্ত্রিত বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে কম সময়ে বেশি উৎপাদন করা যায়।

৪. স্বয়ংক্রিয়ভাবে মনিটরিং করা সম্ভব হওয়াতে কর্মীদের কাজে ফাঁকি দেওয়া হ্রাস পাচ্ছে।

৫. ই-মেইল ও ইন্টারনেটের ব্যবহার মাধ্যমে পণ্যের খবর বিভিন্ন ওয়েবসাইটে, সামাজিক যোগাযোগ সাইটে ছড়িয়ে দেওয়া যায়। এতে পণ্যের প্রচারণা পাওয়া যায়।

৬. মোবাইল ফোনের মাধ্যমে মৌখিক যোগাযোগ ও ভিডিও কনফারেন্সিংয়ের সুবিধা পাওয়া যায়।

৭. ঘরে বসেই ব্যবসাপ্রতিষ্ঠান ও অফিসের কাজ করা যায়।

৮. ব্যাংকের এটিএমের মাধ্যমে যেকোনো সময় নগদ অর্থ তোলা যায়।

বাকি অংশ ছাপা হবে আগামীকাল

বিজ্ঞাপন
পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন