এইচএসসির সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)
ছবি: সংগৃহীত

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে এ–সংক্রান্ত নির্দেশনা প্রকাশ করা হয়।

নির্দেশনায় বলা হয়, কোভিড মহামারির কারণে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে সপ্তাহের ইংরেজি, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্ট, মূল্যায়ন রুব্রিক্সসহ প্রণয়ন করা হয়েছে। এটি শিক্ষার্থীদের বাসার কাজ হিসেবে দেওয়া হলো।

মাউশি আরও বলেছে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টগুলো প্রদান ও গ্রহণের ক্ষেত্রে কোভিড সংক্রমণ রোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। শিক্ষকেরা স্বাস্থ্যবিধি মেনে অভিভাবক বা শিক্ষার্থীদের কাছ থেকে এসব অ্যাসাইনমেন্ট বুঝে নেবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে
ছবি: সংগৃহীত

অন্যদিকে এইচএসসির মতো চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের নিয়মিত অ্যাসাইনমেন্ট কাজ দেওয়া হচ্ছে। এসব কাজের ওপর মূল্যায়ন করে নম্বর দেওয়া হবে। তবে কেউ এ নিয়ে অনিয়ম করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।