default-image

করোনা ভাইরাসের কারণে কাটছাঁট করা পাঠ্যসূচির ভিত্তিতে ফেব্রুয়ারি থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ক্লাস করানোর পরিকল্পনা করেছে সরকার। তারই ধারাবাহিকতায় এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে। শিগগির এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি প্রকাশ করা হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আজ সোমবার এসএসসির নতুন পাঠ্যসূচি দেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এই পাঠ্যসূচি প্রণয়ন করেছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩০ জানুয়ারি পর্যন্ত এই ছুটি আছে। তবে আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিচ্ছে সরকার। এ জন্য ৪ ফেব্রুয়ারি মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে। অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও সব শ্রেণির ক্লাস হবে না। শুধু দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা বিশেষ করে যারা এ বছর এসএসসি ও এইচএসি পরীক্ষা দেবে তাদের নিয়মিত ক্লাস হবে। বাকি শ্রেণিগুলোর ক্লাস হবে সপ্তাহে এক দিন।

সরকারের পরিকল্পনা হলো, কাটছাঁট পাঠ্যসূচিতে ফেব্রুয়ারি থেকে ক্লাস করিয়ে জুনে এসএসসি এবং জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা নেওয়া।

পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন