বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর

ক. ক্রেডিট কার্ড।

খ. অর্থ বিনিময়ের মাধ্যম হওয়ায় পণ্য ক্রয়-বিক্রয় সহজ ও দ্রুততর হয়। অর্থ সর্বগ্রহণযোগ্য একটি বিনিময়ের মাধ্যম। ক্রেতা ও বিক্রেতা অর্থের মাধ্যমে যেকোনো সময় পণ্যবিনিময় করতে পারে। তাই সময় কম লাগে, যা ব্যাংকের ক্ষেত্রে বেশি লাগত।

গ. আমিনের হিসাবটি হলো সঞ্চয়ী হিসাব। যে হিসাবে যেকোনো সময় অর্থ জমা দেওয়া যায়, কিন্তু সপ্তাহে দুবারের বেশি উত্তোলন করা যায় না, তাকে সঞ্চয়ী হিসাব বলা হয়।

উদ্দীপকের তথ্য অনুযায়ী আমিন তাঁর ব্যাংক হিসাব থেকে দুবারের বেশি অর্থ উত্তোলন করতে পারেন না। তবে কিছু সুবিধা বলতে অর্থের নিরাপত্তা পাচ্ছেন, আর জমা টাকার ওপর অল্প পরিমাণ সুদ পাচ্ছেন। তাই হিসাবটি সঞ্চয়ী হিসাবের বৈশিষ্ট্য বহন করে।

ঘ. আমিন একজন ব্যবসায়ী। তাঁকে প্রতিনিয়ত লেনদেন করতে হয়, যা চলতি হিসাবের মাধ্যমে সম্ভব। তাই মি. আমিনের সঞ্চয়ী হিসাব খোলা ছিল একটি ভুল সিদ্ধান্ত। চলতি হিসাব খুললে মি. আমিন কোনো সুদ না পেলেও প্রয়োজনমতো অর্থ উত্তোলন করতে পারবেন।

এ ছাড়া চলতি হিসাবের বিপরীতে মি. আমিন ব্যবসায়িক ঋণ পেতে পারেন। কিন্তু সঞ্চয়ী হিসাব থেকে মি. আমিন এ ধরনের সুবিধাগুলো থেকে বঞ্চিত হয়েছেন। চলতি হিসাব দ্বারা তিনি প্রতিদিন একাধিকবার চেক, ড্রাফট, এলসি, পে-অর্ডার, বিনিময় বিল ইত্যাদি মাধ্যমে দেশে ও দেশের বাইরে লেনদেন সম্পন্ন করতে পারতেন। সব শেষে বলা যায়, আলোচ্য উক্তিটি যথার্থ ও সত্য।


নির্মল ইন্দু সরকার, সাবেক প্রভাষক
সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন