default-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে তাঁদের স্নাতকের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন। আজ রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা চত্বরে মানববন্ধন থেকে তাঁরা চার দফা দাবি জানান। শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়া, পরীক্ষার আগে আবাসিক হল খুলে দেওয়া, করোনাকালের এক বছরের আবাসিক হলের ফিসহ অন্যান্য ফি মওকুফ করা এবং আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে এই দাবিগুলো বাস্তবায়ন করা।

কর্মসূচিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকী বলেন, ‘সবকিছু যেখানে নিয়ম মেনে চলছে, সেখানে আমাদের পরীক্ষা থেমে আছে কেন? যথাযথ ব্যবস্থা মেনে অবশ্যই পরীক্ষা নেওয়া যেত। শিক্ষার্থীদের একটি বছরের কি কোনো দাম নেই? উপাচার্যসহ শিক্ষকেরা আদৌ কি আমদের বিষয়টি নিয়ে ভাবছেন? তাঁরা ব্যবস্থা নিলে আমাদের পরীক্ষার জন্য রাস্তায় নামতে হতো না।’

পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আবিদ হাসান বলেন, দেশের সবকিছু স্বাভাবিকভাবে চললেও কেবল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। মেসে থাকলে আবাসিক হলের চেয়ে কম জায়গায় বেশি শিক্ষার্থীকে থাকতে হয়। তখন কি করোনায় আক্রান্তের কোনো শঙ্কা থাকে না?

শিক্ষার্থীরা আরও বলেন, ‘আমরা এখানে সবাই একই শিক্ষাবর্ষের ছাত্রছাত্রী। কিন্তু তারপরও কেউ তৃতীয় বর্ষে আবার কেউ চতুর্থ বর্ষে পড়ছি। অন্যান্য বিশ্ববিদ্যালয় যদি আমাদের শিক্ষাবর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা নিতে পারে, তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ে কেন নয়। এরই মধ্যে ৪৩তম বিসিএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। কিন্তু আমরা আবেদন করতে পারছি না। আগামী মার্চের মধ্যে যদি পরীক্ষা না নেওয়া হয়, তাহলে ৪৩তম বিসিএসেও অংশগ্রহণ করতে পারব না।’
নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহীউদ্দিন মানিকের সঞ্চালনায় কর্মসূচিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকী, ফিশারিজ বিভাগের শিক্ষার্থী শ্যামল অধিকারী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহীন আলম, অর্থনীতি বিভাগের শিক্ষার্থী খাইরুল ইসলাম, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আবিদ হাসান প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনে বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
পরীক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন