default-image

করোনা পরিস্থিতির কারণে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। পড়াশোনা যেন বন্ধ না থাকে, বিকল্প হিসেবে অনলাইন ক্লাস চালু হয়েছে। অনলাইনেই চলছে স্কুল-কলেজের পড়াশোনা। কিন্তু অনলাইনে ক্লাস চললেও ইন্টারনেট নিয়ে সমস্যা আছেই। অনেকের পরিবারের সেই আয়ও নেই যে অনলাইন ক্লাসের জন্য নিয়মিত ডেটা কিনবে। ডেটা সমস্যার কারণে ক্লাস করতে না পারার কথাও শোনা গেছে। তবে ডেটা কিনতে না পারায় পড়াশোনার ব্যাঘাত অন্তত ঘটবে না ভারতের তামিলনাডুর শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের জন্য স্বস্তির খবর দিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী। জানিয়েছেন, শিক্ষার্থী পাবে বিনা মূল্যে ইন্টারনেট।

বিজ্ঞাপন

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী জানিয়েছেন, শিক্ষার্থীদের জন্য প্রতিদিন দুই জিবি করে ডেটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তাঁর সরকার। গত রোববার তিনি জানান, রাজ্যর ৯ লাখ কলেজপড়ুয়া এ সুবিধা পাবে। করোনায় তামিলনাড়ুর শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের জন্য এ মাস থেকেই প্রতিদিন দুই জিবি ডেটার সুবিধা পাবে। আগামী এপ্রিল পর্যন্ত চলবে ভারতের দক্ষিণের রাজ্য সরকারের এ বিশেষ স্কিম।

করোনার কারণে তামিলনাড়ুর একাধিক সরকারি কলেজের পাশাপাশি আর্টস, সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, পলিটেকনিক কলেজে এ মুহূর্তে অনলাইন ক্লাস চলছে। করোনা পরিস্থিতির কথা বিচার করেই এ সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু সরকার।

মন্তব্য করুন