default-image

পদ শূন্য হওয়ার তিন মাসের বেশি সময় পর অবশেষে পূর্ণাঙ্গ উপাচার্য পেল রাজধানীতে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। বিশ্ববিদ্যালয়টির কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক মো. শহীদুর রশীদ ভূঁইয়াকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ। এ বিষয়ে আজ মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, সহ-উপাচার্য ও কোষাধ্যক্ষের পদ গত ১৪ আগস্ট শূন্য হয়। এর ফলে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর বেতন আটকে যায়। অন্যান্য কাজেও সমস্যার সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতে আইন ও প্রথা ভেঙে গত ২০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত ‘প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে’ বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেয়। এত এত অধ্যাপক থাকার পরও একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব দেওয়ায় ক্ষুব্ধ হন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। ক্ষোভ জানিয়ে বিবৃতিও দেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিগুলো।

এ রকম পরিস্থিতিতে এখন পূর্ণাঙ্গ উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। অধ্যাপক শহীদুর রশীদ ভূঁইয়াকে আগামী চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। অবশ্য রাষ্ট্রপতি যেকোনো সময়ে এই নিয়োগ বাতিলও করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থাকতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0