default-image

ইউএন গ্লোবাল ডে উপলক্ষে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স (জিএসজি) প্রোগ্রামের ক্লাব গ্লোবাল গেটকিপারের আয়োজনে দিনব্যাপী সিরিজ ওয়েব সেমিনার অনুষ্ঠিত হলো। এর অংশ হিসেবে গত ২২ অক্টোবর চারটি ওয়েব সেমিনারের আয়োজন করা হয়। যেখানে আইইউবি’র শিক্ষকদের পাশাপাশি দেশের স্বনামধন্য ব্যক্তিরা উপস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনায় অংশ নেন।

জার্মানিতে উচ্চতর শিক্ষা বিষয়ে সকালে প্রথম ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয়। আইইউবি’র পাবলিক হেলথ ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ড. নাফিসা হক ‘মহামারি ও শিক্ষা’ বিষয়ে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ডাড’র অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অনুরূপা দীক্ষিত, পূজা মিডা এবং রুমানা কবির। তারা জার্মানিতে অধ্যয়ন, গবেষণা এবং শিক্ষার্থীদের ভিসা লাভ বিষয়ে প্রয়োজনীয় তথ্য তুলে ধরেন এবং বৃত্তিলাভের উপায় এবং সুবিধাগুলো ব্যাখ্যা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইইউবির জিএসজি প্রোগ্রামের হোসেন আহমেদ তৌফিক।

বিজ্ঞাপন

দিনব্যাপী আয়োজনে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশের পররাষ্ট্র নীতি’ বিষয়ে আরও দু’টি ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়। যেখানে দেশের শিক্ষাবিদ, নীতি-নির্ধারক এবং সংশ্লিষ্ট পেশাদার বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন। বিকেলের সেশনে অংশ নিয়ে স্বাগত বক্তব্য দেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। এতে সভাপতিত্ব করেন সাবেক রাষ্ট্রদূত মুহাম্মদ জমির।

সন্ধ্যার সেশনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড. ফখরুল আলম। সম্মানিত বক্তা হিসেবে অংশ নেন আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রজেক্টের সিনিয়র ফেলো, তারিক এ করিম। আলোচনায় আরও অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক, শাহাব এনাম খান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ড. লাইলুফার ইয়াসমিন; ড. নিলয় রঞ্জন বিশ্বাস; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের নাহিয়ান রেজা; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক ড. একেএম জসিম উদ্দিন; সৈয়দ আবু তোয়ব শাকির; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের গবেষক জিএম আরিফুজ্জামান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শেখ শামস মোরছালিন এবং জাপানী ভাষা শিক্ষা বিভাগের মো. সাইফুল্লাহ আকন। বক্তারা বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর গণতান্ত্রিক, প্রগতিশীল ও অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তবে দেন আইইউবি’র ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ইমতিয়াজ এ. হুসেইন।

তৃতীয় ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয় করোনা মহামারি বিষয়ে। এতে আলোচনায় অংশ নেন রিসার্চ ইনিসিয়েটিভস, বাংলাদেশের নির্বাহী পরিচালক, ড. মেঘনা গুহঠাকুর; আইইউবি’র শিক্ষক ড. মো. মামুন হাবিব; ড. মোহাম্মদ সরওয়ার হোসেইন এবং আইএমও কক্সবাজারের মাইগ্রেশন হেলথ অফিসার, ড. মার্সেলা নাওয়ারা। সঞ্চালনার দায়িত্বে ছিলেন আইইউবি’র মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের জেসিকা টার্টিলা। বিজ্ঞপ্তি

মন্তব্য পড়ুন 0