default-image

প্রখ্যাত বিশেষজ্ঞ ও বাংলাদেশে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় অন্যতম পথিকৃৎ অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম সম্প্রতি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) স্কুল অব ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি অ্যান্ড সায়েন্সের (এসইটিএস) ডিন হিসেবে যোগ দিয়েছেন।

অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম ২০১৫ থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি এর আগে একই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে অধ্যাপনার সঙ্গে যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

অধ্যাপক মাহবুবুল ইসলামের বাংলাদেশ, যুক্তরাজ্য ও মালয়েশিয়ার বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানে শিক্ষাদান এবং গবেষণাকাজে ৩৯ বছরের অভিজ্ঞতা রয়েছে। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি মালয়েশিয়া ওপেন ইউনিভার্সিটিতে (ওইউএম) শিক্ষকতা করেন। অধ্যাপক ইসলাম যুক্তরাজ্যের স্ট্রেথক্লাইড ইউনিভার্সিটি থেকে ডিজাইন, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে পিএইডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে যুক্ত ছিলেন।

বিভিন্ন আন্তর্জাতিক গবেষণাপত্রে অধ্যাপক মাহবুবুল ইসলামের নিবন্ধ নিয়মিত প্রকাশ হয়ে আসছে। এরই মধ্যে তাঁর ১৭টি গবেষণাপত্র প্রকাশ হয়েছে। অধ্যাপক মাহবুবুল ইসলাম বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রকল্প এবং স্বনামধন্য দেশি-বিদেশি প্রতিষ্ঠানে পরামর্শক হিসেবে কাজ করেছেন।

আইইউবিতে এসইটিএসের বিদায়ী ডিন অধ্যাপক মোহাম্মদ আনোয়ারের স্থলাভিষিক্ত হওয়া অধ্যাপক মাহবুবুল ইসলামের যোগদান উপলক্ষে তাঁকে স্বাগত জানাতে ২৭ অক্টোবর এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এম মতিন চৌধুরী, ফিন্যান্স কমিটির চেয়ারম্যান জাভেদ হুসেইন, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বিভিন্ন স্কুলের ডিন ও শিক্ষকেরা। বিজ্ঞপ্তি

মন্তব্য পড়ুন 0