default-image

ব্রক ইউনিভার্সিটি, কানাডার সঙ্গে উচ্চশিক্ষা বিষয়ে চুক্তি করেছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। আইইউবি ক্যাম্পাস, বসুন্ধরায় সম্প্রতি এই দুই শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন। তিনি বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে এই চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় সুদৃঢ় হবে, যা দুই দেশের জন্যই অত্যন্ত কল্যাণকর।

আইইউবি ও ব্রক ইউনিভার্সিটির মধ্যে সম্পাদিত চুক্তির মূল্য উদ্দেশ্য হলো উচ্চশিক্ষার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরও জোরদার করা। দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা উপকরণ ও জ্ঞানভিত্তিক তথ্য আদান-প্রদান, যৌথভাবে কোনো গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষাসংক্রান্ত পরামর্শ সভা এবং সর্বোপরি ২ + ২ প্রোগ্রাম বাস্তবায়ন। এই ২ + ২ প্রোগ্রামের আওতায় প্রাথমিকভাবে আইইউবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা দুই বছর আইইউবিতে ও শেষ দুই বছর ব্রক ইউনিভার্সিটিতে লেখাপড়ার সুযোগ পাবেন। শিগগির অন্যান্য বিভাগের জন্য এই সুবিধা চালুর আশ্বাস দিয়েছে কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়টি।

ব্রক ইউনিভার্সিটির গণিত ও বিজ্ঞানের ডিন সৈয়দ এজাজ আহমেদ এবং আইইউবির ভারপ্রাপ্ত উপাচার্য মিলান পাগন নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন কানাডার হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার ও কমার্শিয়াল কাউন্সেলর করিন পেট্রিসর, ব্রক ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল সার্ভিসেসের পরিচালক লে এলেন কেটিং, বিশেষ প্রোজেক্ট কো-অর্ডিনেটর নাইজেল ডিক্সন, রিলেশনশিপ ম্যানেজার মেঘা শ্রীবাস্তব, আইইউবির সম্মানিত ট্রাস্টি এস এম আল-হুসাইনি, ট্রাস্টি এ কাইয়ুম খান, আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, আমন্ত্রিত বিভাগীয় প্রধান ও সিএসইর শিক্ষকেরা।

বিজ্ঞাপন
উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন