বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্মেলনটির টেকনিক্যাল কো-স্পনসর আইইইই বাংলাদেশ সেকশন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইইই প্রেসিডেন্ট ইলেক্ট ২০২২ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির অধ্যাপক সাইফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মাঈনুউদ্দিন হাসান রশিদ, ইউনিভার্সিটি অব উলভারহ্যাম্পটন, ইউকে রিসার্চ অ্যান্ড নলেজ এক্সচেঞ্জের অ্যাসোসিয়েট ডিন অধ্যাপক প্রশান্ত পিল্লাই, আইইইই ডব্লিউআইই চেয়ার-ইলেক্ট ২০২২ অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ এবং আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার অধ্যাপক এম মশিউল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য অধ্যাপক চৌধুরী মোফিজুর রহমান।

স্বাগত বক্তব্য দেন ইটিসিসিই-২০২১ সম্মেলনের জেনারেল চেয়ার অধ্যাপক সালেকুল ইলাম এবং মো. আরাফাতুর রহমান। প্রযুক্তিগত বিষয় তুলে ধরে বক্তব্য দেন ইটিসিসিই-২০২১ সম্মেলনের চেয়ার অধ্যাপক এ কে এম মুজাহিদুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউআইইউ সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক স্বাক্ষর শতাব্দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সাইফুর রহমান বলেন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নই একটি জাতির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী দেশে রূপান্তর করতে বাংলাদেশের প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া জরুরি।

সম্মেলনে বক্তারা জানান, এ বছর আমেরিকা, ইউকে, সৌদি আরব, জাপান, ওমান, ইরান, ভারত, চীন, মালয়েশিয়া, বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশ থেকে ৯৫টি কম্পিউটিং, যোগাযোগ ও ইলেকট্রনিকস প্রযুক্তিবিষয়ক গবেষণাপত্র জমা পড়ে। এগুলোর মধ্য পর্যবেক্ষণ কমিটির বাছাইয়ে মোট ২১টি গবেষণাপত্র আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপনের জন্য গৃহীত হয়েছে। এ বছরের সম্মেলনে তিনটি কিনোট স্পিচ ও দুটি ইনভাইট সেশন উপস্থাপন করা হবে। তিন দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন সেশনে পাঁচটি এরিয়াতে বৈজ্ঞানিক গবেষণার ওপর দেশি-বিদেশি প্রযুক্তি বিশেষজ্ঞরা আলোচনা করবেন। বিজ্ঞপ্তি

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন