default-image

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পিএইচডি ফেলোশিপ প্রোগ্রাম ২০২০-২১–এর আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সরকারি ও এমপিওভুক্ত কলেজশিক্ষকেরা পিএইচডি প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীদের আবেদন আগামী ১৫ অক্টোবরের মধ্যে করতে হবে। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে শর্তাবলি পূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন্স ডিভিশনের পরিচালক বরাবর ওই আবেদন পাঠাতে হবে।

বিজ্ঞাপন
ইউজিসির পিএইচডি ফেলোশিপের আবেদন শুরু.pdf

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে ফেলোশিপের বিস্তারিত পাওয়া যাবে।
এ বছর ইউজিসির পিএইচডি ফেলোশিপ দেওয়া হবে ৫০ জনকে। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৭ জন, সরকারি কলেজ থেকে ১৫ জন, এমপিওভুক্ত কলেজ থেকে ৫ জন শিক্ষককে ফেলোশিপ দেবে ইউজিসি। এ ছাড়া ৩ জন মেধাবী শিক্ষার্থীও ফেলোশিপ পাবেন। নির্বাচিত সব ফেলো প্রতি মাসে ৩০ হাজার টাকা করে পাবেন। ৩ বছর পর্যন্ত এ টাকা দেওয়া হবে।

আবেদনের যোগ্যতার মধ্যে রয়েছে আবেদনকারীকে অবশ্যই পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয় কিংবা সরকারি কলেজ বা এমপিওভুক্ত কলেজের স্থায়ী শিক্ষক হতে হবে। আবেদনকারীকে অবশ্যই পিএইচডি প্রোগ্রামে ভর্তি থাকতে হবে। ফেলোদের এখানে সর্বক্ষণের জন্য রিসার্চের কাজে নিয়োজিত থাকতে হবে। ইউজিসি কর্তৃক নির্বাচিত হলে কর্তৃপক্ষের থেকে ছুটি নিতে হবে।

উচ্চশিক্ষা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন